মাস্ক পরে যোগব্যায়াম ঝুঁকিপূর্ণ , কেনো জানেন ? মৃত্যুও হতে পারে  

0

সমাচার ডেস্কঃ- করোনা কালে  ব্যায়াম কার অত্যন্ত জরুরি , সুস্থ ও হাই ইমিউনিটি রাখতে সাহায্য করে । এতে কিছু ভুল করছেন না তে , মাস্ক পরে ব্যায়াম করাছেন না তো , এমটি করবেন না এতে স্বাস্থের দিকে উল্টো হয়ে যাচ্ছে ।

 

কারণ , বিশেষজ্ঞরা জানিয়েছেন , করোনাকালে যোগ ব্যায়াম জরুরি । এতে মুখে মাস্ক লাগিয়ে করা মোটেও ঠিক নয় । কারণ , মাস্ক পরে যোগব্যায়াম করার সময় শ্বাসপ্রশ্বাস ক্রিয়ায় ব্যাঘাত ঘটছে । মানব শরীরে শ্বাস-প্রশ্বাস ক্রিয়া হল অক্সিজেন গ্রহণ ও কার্বন ডাই অক্সাইড বর্জন  । কিন্তু মুখে মাক্স থাকে অক্সিজেন ভেতরে যাচ্ছে আবার যখন কার্বন-ডাই-অক্সাইড বাইরে আসছে তা মার্কসের দ্বারা বাধাপ্রাপ্ত হচ্ছে । পুনরায় আবার অক্সিজেন গ্রহণের সময় সেই বাধাপ্রাপ্ত কার্বন-ডাই-অক্সাইড একসঙ্গে মিশ্রিত হয়ে আবার শরীরের ভেতরে যাচ্ছে । এতে ফুসফুসে পুনরায় কার্বন ডাই অক্সাইড যাওয়ার ফলে অন্যরকম ক্রিয়া ঘটছে ফুসফুসের মধ্যে ।

 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই করোনা কালে এমন কিছু কেস সামনে এসেছে , যেখনে মাক্স পড়ে যোগ ব্যায়াম করার ফলে এই ভাবেই কার্বন-ডাই-অক্সাইড ফুসফুসের মধ্যে জমে ক্রিয়া গত মানুষের ক্ষতি ও অনেকেই মৃত্যু হয়েছে । বিশেষজ্ঞরা নিজের মত প্রকাশ করে জানিয়েছেন , বাড়িতে যোগব্যায়াম করার সময় ম্যাক্স ছাড়াই যোগ ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন । শুধুমাত্র বাইরে বেরোনোর সময় অথবা বাজার করতে যাওয়ার সময় মাক্স ব্যবহারের পরামর্শ দিয়েছেন । এছাড়া মাক্স পরে ঘুমানো থেকেও বিরত থাকার কথা বলেছেন বিশেষজ্ঞরা ।