Work-From-Home! গরিব প্রান্তিক মানুষদের প্রয়োজনে মডেল তৈরি করতে হবে, বললেন মোদি 

0

রাজীব ঘোষঃ- করোনা পরিস্থিতি পেশাদার জীবনের চেহারা বদলে দিয়েছে। এখন বাড়ি অফিস। ইন্টারনেট বৈঠকের নতুন জায়গা। সহকর্মীদের সঙ্গে গল্পগুজব করা আপাতত ইতিহাস। আমিও এর সঙ্গে তাল মিলিয়ে চলার চেষ্টা করছি। মন্ত্রিসভার সহকর্মী রাষ্ট্রনেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্স এই বৈঠক করছি। মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।তিনি বলেন, এই শতাব্দীর তৃতীয় দশক নানা ধাক্কার মধ্যে দিয়ে শুরু হয়েছে ।করোনাভাইরাস এর ফলে নানা সমস্যা দেখা দিয়েছে। মানুষ তার উদ্ভাবনী ক্ষমতার মাধ্যমে নিত্যনতুন কাজ চালিয়ে যাচ্ছেন।

গায়কেরা অনলাইনে অনুষ্ঠান করছেন। দাবা খেলোয়াড়রা ডিজিটাল মাধ্যমে দাবা খেলে এই যুদ্ধে সাহায্য করছেন। অভিনেতা-অভিনেত্রীরা নতুন উপায় বাড়িতে থাকার বার্তা দিতে ভিডিও তৈরি করছেন। অফিসে বা কারখানায় বসে কাজ এবং ডিজিটাল মাধ্যমে কাজের ঠিকঠাক মিশেল ঘটাতে পারলে ভারত বিশ্বে পণ্য সরবরাহের এক অন্যতম কেন্দ্র উঠতে পারে ভবিষ্যতে। এই সুযোগকে ব্যবহার করতেই হবে। তিনি আরো বলেন, সকলকে নিয়ে চলার ক্ষমতা, সুযোগ এবং সারা বিশ্বের কাছে গ্রহণযোগ্যতা রয়েছে এরকম একটি মডেলের খোঁজ করা উচিত।

যে মডেলে সংকটকালে অফিসে ব্যবসা-বাণিজ্য চলতে পারে ।উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন দেশের তরুণ প্রজন্ম ভূমিকা নিতে পারবে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির মতে, এই মুহূর্তে এমন এক মডেল প্রয়োজন যেখানে দেশের গরিব প্রান্তিক মানুষের প্রয়োজন ও পরিবেশের কথা মাথায় রেখে চলতে পারা যাবে। বর্তমান পরিস্থিতিতে work-from-home চলছে সর্বত্র। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন ।