Lord Shri Krishna: ভগবান শ্রীকৃষ্ণের মাথায় ময়ূরের পালক থাকে কেন ? জেনে নিন আসল কারণ

0

সমাচার ডেস্ক:আমার সবাই দেখে আসছি ভগবান শ্রীকৃষ্ণের (Lord shri krishna) মাথায় ময়ূরের পালক থাকে ,কিন্তু অনেকেই জানি না ময়ূরের পালক কেন মাথায় ধারণ করে শ্রীকৃষ্ণ ? চলুন জেনে নিন ‘রামায়ণ’ এ কি লেখা রয়েছে। ভগবান রামকে যখন বনবাসে পাঠানো হয় তখন মা সীতা মাতার তৃষ্ণার্ত বোধ করেন, শ্রী রাম চারিদিকে তাকালে বহুদূরে বন দেখতে পান।  প্রকৃতির কাছে প্রার্থনা, হে বনদেবতা! আশেপাশে যেখানেই জল আছে, সেখানে যাওয়ার পথ নির্দেশ করুন।

সেই সময়টা হঠাৎ করে একটি ময়ূর এসে শ্রী রামকে বলল যে একটু দূরে একটি জলাশয় আছে। আমাকে আপনার পথপ্রদর্শক হতে দিন, তবে পথের মধ্যে আমাদের ভুল হওয়ার  সম্ভাবনা রয়েছে।তখন  শ্রীরাম জিজ্ঞাসা করলেন কেন? তাঁর উত্তরে ময়ূর বললো, আমি উড়ে উড়ে যাবো, আপনি হেঁটে আসবেন,তাই পথে আমি ডানা ফেলে ফেলে যাবো , তাঁর সাহায্যে আপনি জলাধারে পৌঁছে যাবেন।

Krishna

আপনাদের জানিয়ে রাখি, ময়ূরের পালক শুধুমাত্র একটা নির্দিষ্ট সময়ে এবং একটা নির্দিষ্ট ঋতুতে ছড়িয়ে ছিটিয়ে থাকে। যদি অন্য কোন সময় তাঁর ইচ্ছার বিরুদ্ধে তার ডানা ছড়িয়ে দেয় তবে সে মারা যায়।এই অনুযায়ী, ময়ূর যখন শেষ নিঃশ্বাস নিচ্ছে,তখন সে মনে মনে বলল সে কত ভাগ্যবান,যে প্রভুর তৃষ্ণা নিবারণের সৌভাগ্য হয়েছে ,যে প্রভু পৃথিবীর তৃষ্ণা মেটায়। আমার জীবন ধন্য হয়েছে। এখন আমার আর কোন ইচ্ছা অবশিষ্ট নেই।

তখনই ভগবান শ্রীকৃষ্ণ ময়ূরকে বলেন যে আমার জন্য ময়ূরের পালক ছড়িয়ে দিয়ে, তোমার জীবন উৎসর্গ করে, আমি পরের জন্মে সেই ঋণ শোধ করব। মাথায় ডানা ধারণ করে। অতঃপর পরের জন্মে শ্রীকৃষ্ণ অবতারে মুকুটে ময়ূরের পালক পরিয়ে সেই ময়ূরের ঋণ শোধ করে ছিলেন ভগবান রাম।