আবহওয়া আপডেটঃ সক্রিয় হচ্ছে নিম্নচাপ,সপ্তাহ জুড়ে বৃষ্টির আশঙ্কা

0

সমাচার ডেস্ক:রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত হালকা মাঝারি বৃষ্টি হবে।উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হচ্ছে এমনটা জানিয়েছে আবহাওয়া দপ্তর।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ এর ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। জলীয় বাষ্প বেশি থাকায় আপাতত আর্দ্রতা জনিত অস্বস্তিতে ভুগবেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা।

আবহাওয়া দপ্তর জানিয়েছে উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা।অসম- মেঘালয়েও বৃষ্টি বাড়বে।

রবিবার বৃষ্টি আরও বাড়বে আলিপুরদুয়ার জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা। দার্জিলিং কালিম্পং কোচবিহার এই তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত।

আগামী সপ্তাহে বৃষ্টি বাড়তে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে।

আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রী সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬৫ থেকে ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতা শহরে বৃষ্টি হয়নি।

মৌসুমী অক্ষরেখা অমৃতসর ও ডালটনগঞ্জ হয়ে দক্ষিণবঙ্গের বহরমপুর এর ওপর দিয়ে বাংলাদেশ ও আসাম হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত। একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বিহার থেকে ঝাড়খণ্ডের ওপর দিয়ে ছত্রিশগড় পর্যন্ত। উত্তর মহারাষ্ট্র থেকে উত্তর কেরালা পর্যন্ত একটি অফ শোর অক্ষরেখা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিম মধ্য বঙ্গোপসাগর তৈরি হতে চলেছে নিম্নচাপ।অন্ধ্রপ্রদেশ উপকূল বরাবর এই নিম্নচাপ তৈরি হবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

সিস্টেম গুলির প্রভাবে আজ কর্ণাটক উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি পূর্বাভাস।উত্তরবঙ্গ সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি মূলত আসাম মেঘালয়ে আগামী তিন-চার দিন ভারী বৃষ্টির সম্ভাবনা। আজ থেকে বৃষ্টি বাড়বে ওড়িশা অন্ধ্র উপকূল তেলেঙ্গানা ইয়ানাম মহারাষ্ট্র ও গুজরাটে। তিন-চারদিন ভারী বৃষ্টির পূর্বাভাস এই এলাকাগুলিতে।