“আমরা কবর থেকে একবার জেগে উঠে আর কখনও মরবো না।,” কোন প্রসঙ্গে বিস্ফোরক দার্শনিক তাসলিমা?

0

সমাচার ডেস্ক: করোনাভাইরাস গোটা পৃথিবীর কাছে এখন এক আতংকের নাম। কিন্তু যখন মানুষ জীবনের শেষ মুহূর্তে এসে উপস্থিত হয় তখন জীবন হয়ে যায় তুচ্ছ। সংগ্রামের ইতিহাস হয়ে যায় বৃহৎ এক কর্মকাণ্ডের দলিল। আর সেই ভাবেই তাসলিমা নিজের মন মত লিখেছেন সোশ্যাল মিডিয়ায়।

তিনি বলেন-“শেষ পর্যন্ত এসেই গেল করোনা। এ শহরে মৃত্যুর হার ২ পারসেন্ট হওয়ার কিন্তু কোনও কারণ নেই। চোখে দেখা যায় না এমন ছোট ভাইরাস, পুরো মানব প্রজাতিকে নিশ্চিহ্ন করে দেওয়ার ক্ষমতা রাখে। আর আমরা আমাদের ধন দৌলত নিয়ে, আমাদের উঁচু উঁচু দালানকোঠা নিয়ে,আমাদের বড়ত্ব শ্রেষ্ঠত্ব নিয়ে কী গর্বই না করি। পারমাণবিক বোমা, এস্টরয়েড, কোনও ভাইরাস, কোনও বেয়াদপ ব্যাক্টেরিয়াই যথেষ্ট আমাদের নির্মূল করতে। আমাদের আসলে কারোর পায়ের তলায় মাটি নেই।

আমরা পতংগের মতো হাওয়ায় ভাসছি।” এরপর তিনি আরো বলেন- “অনিশ্চয়তা আমাদের জীবনে কালো টাট্টুর মতো সেঁটে আছে। আমরা বেঁচে আছি এই মনগড়া গল্প নিয়ে যে আমাদের মরণ নেই, আমার বার বার জন্ম নেবো, অথবা আমরা কবর থেকে একবার জেগে উঠে আর কখনও মরবো না। আমাদের মানব প্রজাতি এমন কোনও ভালো প্রজাতি নয়, ভায়োলেন্ট, সুপারস্টিশাস, সেল্ফিশ।” তিনি আশংকা প্রকাশ করে বলেন-” এই প্রজাতি নিশ্চিহ্ন হয়ে গেলে পৃথিবীর কিছু আসবে যাবে না।”