শীতের প্রতিকূল পরিস্থিতির মধ্যে চীনের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের জন্য আমরা প্রস্তুত : ভারতীয় জাওয়ান

0

সমাচার ডেস্কঃ- ভারত চীন সিমান্ত লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার ওপর চীনের হামলা , তার করা জবাব দেয় ভারতীয় সেনাবাহিনী । এবার চীনের সঙ্গে প্রকৃত লড়াইয়ে প্রস্তুত ভারতীয় জাওয়ান । সীমান্তে চীনের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে পুরোপুরি প্রস্তুত জাওয়ানরা ।

প্যাংগং লেকের ফিঙ্গার পয়েন্ট এবং দেপসাং উপত্যকা থেকে সেনা সরাতে চীন রাজি না হলে লড়াই হবে । এর আগে এক শীর্ষ পর্যায়ে বৈঠক হলে প্যাংগং লেকের ফিঙ্গার পয়েন্ট এবং দেপসাং উপত্যকা থেকে সেনা সরাতে রাজি হয়নি চীন।  

এমন পরিস্থিতিতে চীনাদের হটাতে দীর্ঘ লড়াই এর বিকল্পে ভারতীয় জাওয়ান । আবার সামনে রয়েছে প্রাকৃতিক সমস্যা , শীতকাল আসছে । এই সময়ে লাদাখের তাপমাত্রা হিমাঙ্ক তথ মাইনাসে নেমে যায় । সেই প্রতিকূল পরিস্থিতিতে লড়াই করা তো দূরের কথা, সীমান্তে টহলদারিই করাই দুষ্কর হয়ে যায়।

 ভারতীয় সেনাজাওয়ানরা জানিয়েছেন , তে কোনো প্রতিকূল পরিস্থিতি পিছনে হাঁটবে না তারা । এই পরিস্থিতি তে লড়াইয়ের জন্য প্রস্তুত থাকবে সেনাবাহিনী ।

এই বিষয়ে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত জানিয়েছেন , চীন সীমান্তে সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে। তবে যদি কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়, তাহলে ভারতীয় সেনা পুরোপুরি প্রস্তুত। ভারতীয় সেনাবাহিনী চীনের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছে। এমনকী শীতকালের বিপজ্জনক পরিস্থিতিতেও আমরা লড়াইয়ের প্রস্তুতি সেরে রেখেছি।

সংসদীয় কমিটিতে সেনাবাহিনীর এই বক্তব্য নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। কারণ দিন তিনেক আগেই সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানে সেনা কম্যান্ডারদের সব রকমের যুদ্ধ প্রস্তুতি সেরে রাখার নির্দেশ দিয়েছিলেন। চীনের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে নামছে ভারত ।