আটলান্টিক মহাসাগরের বরফের নিচে বইছে উষ্ণ জলস্রোত , গবেষকদের নতুন রিপোর্ট 

0

ওয়েব ডেস্কঃ বায়ু স্তরের উষ্ণতা বৃদ্ধিতে প্রতিনিয়ত গলছে গ্রিনল্যান্ডের হিমবাহের বরফ । শুধু তাই নয় সামুদ্রিক উষ্ণ জলস্রোত দিয়েও গলছে এই হিমবাহ বরফ । এই উষ্ণ জলস্রোত বয়ে চলছে বড়ফের পাদদেশ দিয়ে । এমনই এক হিমবাহ গলনের আরো এক কারণ দেখিয়েছেন গবেষকরা। গবেষকদের অনুসারে বরফের ওপরের রাজ্যে ‘হামলা’ চালাচ্ছে বায়ুস্তর, আর নীচ থেকে গলনে ‘ইন্ধন’ জোগাচ্ছে উষ্ণ জলস্রোত।

ইতিমধ্যেই , গ্রিনল্যান্ডের ‘৭৯ ডিগ্রি নর্থ গ্লেসিয়ারের’ ওপর পর্যবেক্ষণ চালিয়েছিলেন গবেষকরা। তারই রিপোর্ট পেশ করেন ‘নেচার জিওসায়েন্স’ জার্নালে । সেখানে বলা হয়েছে আইস টাং আসলে ভাসমান বরফের চাঁই। তবে তার অন্যতম বৈশিষ্ট্য, জলের ওপর ভেসে বেড়ালেও মূল বরফখণ্ড থেকে বিচ্ছিন্ন নয়। গবেষণায় গবেষকরা যে আইস টাং নিয়ে কাজ করেছেন সেটির দৈর্ঘ ছিল ৫০ মাইল। সেখান থেকেই নজরে আসে জলস্রোত।

গবেষকদের দাবি, আটলান্টিক মহাসাগর থেকে একটি উষ্ণ জলস্রোত সরাসরি আইস টাংটির দিকে বয়ে আসে। প্রায় এক মাইল চওড়া ওই স্রোতকেই বরফ রাজ্যের নতুন ‘খলনায়ক’ হিসেবে দাবি করা হয়েছে। জার্মানির আলফ্রেড ওয়েগেনার ইনস্টিটিউটের সমুদ্র বিশেষজ্ঞ এবং গবেষক দলের প্রধান জানিন শাফারের ভাষায়, ‘হিমবাহের এত দ্রুত গলনের কারণ এখন স্পষ্ট।’