উইঘুর মুসলিমদের পুড়িয়ে, গুড়িয়ে দেয়া হচ্ছে কবরস্থান চীনে! অথচ ভারতে সংখ্যালঘুরা অবাধ শান্তিতে। গণতন্ত্র নিয়ে বিরোধীরা চিন্তিত

0

ওয়েব ডেস্ক: চীনের উইঘুর সম্প্রদায়ের উপর বহুদিন ধরে অত্যাচার চালিয়ে চলেছে চীন। আর এই মুসলিম সম্প্রদায়ের উপর অত্যাচার চালানো হয় ওর পেছনে রাজনৈতিক কারণ রয়েছে তা গোটা বিশ্ব আজ জেনে গেছে। কিন্তু তবুও এই মুসলিম সম্প্রদায়ের উপর অত্যাচার চালানো নিয়ে কোনোরকম হুংকার নেই পাকিস্তানের মুখে।

তারা কি শেষ পর্যন্ত নিজের জাতিকেও বিপদের মুখে ঠেলে দিয়ে শুধুমাত্র ভারতের সাথে শত্রুতা করার তাগিদে চীনের সাথে সখ্যতা হাত বাড়িয়েছে? পশ্চিম তুর্কিস্থানের জাতিগত সংখ্যালঘুদের ওপর নিপীড়নের মধ্যেই ভূ-উপগ্রহের তোলা ছবিতে দেখা যায়- চীনে উইঘুর মুসলিমদের বছরের পর বছর টিকে থাকা ঐতিহাসিক কবরস্থানগুলো গুঁড়িয়ে দিচ্ছে।

সিএনএন স্যাটেলাইটে তোলা কয়েকশত ছবি বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করে।

চীনের জিনজিয়াং অঞ্চলে এক কোটি উইঘুর মুসলমানের বসবাস। ওই অঞ্চলেন মুসলিম জনসংখ্যার ৪৫ শতাংশ তুর্কি বংশোদ্ভূব। আর এই ধরনের খবর এর আগেও বহুবার প্রকাশ হয়েছে এতে তাদের ওপর নির্মম অত্যাচার চালাচ্ছে সেই দেশের প্রশাসন।

ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদক সেখানে ধ্বংস হওয়া কয়েকটি কবরস্থান পরিদর্শনে গেলে সেখানে মানুষের শরীরের হাড় দেখতে পান।