”নতুন শিক্ষানীতিতে পড়ুয়ারা নিজেদের ইচ্ছা মতো পড়ার বিষয় ঠিক করতে পারবে ” : নরেন্দ্র মোদী

0

সমাচার ডেস্ক: কিছুদিন আগে ঘটে যাওয়া শিক্ষার পদ্ধতি পরিবর্তনের কথা আমরা সকলে জানি।সেখানে বলা হয়েছে শিক্ষার্থীর প্রবণতা ও পছন্দ অনুসারে শিক্ষার সুযোগ করে দেওয়া হয়েছে।এখন শিক্ষা শুধু চার দেওয়ালের মধ্যে থেকে নয় বরং পরিবেশ কেন্দ্রিক হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্কুল শিক্ষানীতি নিয়ে বক্তব্য রাখলেন।নরেন্দ্র মোদী বলেন, নতুন জাতীয় শিক্ষানীতি স্কুলের পাঠ্যসূচি কমাবে এবং বাচ্চাদের পড়াতে আগ্রহ বাড়াবে। ২০২২ মধ্যে শিক্ষার্থীরা নতুন পাঠ্যসূচি পাবে। মোদি জানান, এই নতুন শিক্ষানীতি ছাত্র ছাত্রীদের নিজেদের ইচ্ছা মতো পড়ার বিষয় ঠিক করতে দেবে। যেখানে কোনও বাঁধা ধরা নিয়ম থাকবে না। এনইপি প্রাক-স্কুল শিক্ষার দিকেও গুরুত্ব দেবে বলেও জানালেন প্রধানমন্ত্রী।

শিক্ষানীতি নিয়ে বক্তব্য রাখতে গিয়ে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের কিভাবে মাইল ফলক দেখে  ইংরেজি সংখ্যা চেনার গল্প শোনালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি আরও বলেন এই শিক্ষানীতি শিক্ষার্থীর পছন্দ,প্রবণতা অনুযায়ী শিক্ষা নেবে।আরও বলেন এই শিক্ষানীতি হবে পরিবেশ কেন্দ্রিক যেখানে শিক্ষার্থী চারিপাশের পরিবেশ থেকে শিক্ষা নেবে,ফলে শিক্ষার্থীর শিক্ষার প্রতি চাহিদা বারবে।