উলট পুরাণঃ বিধানচন্দ্র রায়ের অনুষ্ঠানে বামনেতৃত্ব; জ্যোতি বসুর জন্মদিনে কংগ্রেস

0

সমাচার ডেস্ক: রাজনীতি সাহিত্যে যেন সবই সম্ভব। অসম্ভব বলে কিছুই হয়না। জ্যোতি বসু একজন আইকন তার ভক্তদের কাছে। তার আমলে পশ্চিমবঙ্গ যেমন নতুন কিছু অনেক আবিষ্কার করেছে তেমনি বিরোধীদের চোখে তার আমলে অনেক কিছু হারিয়েছে পশ্চিমবঙ্গ। কিন্তু তার মৃত্যুর পর ধীরে ধীরে সব কিছুই যেন পর্দার অন্তরালে চলে গিয়েছে। তবে তার গম্ভীর ভাষণ বুদ্ধির তীক্ষ্ণতা যেন আজও আলিমুদ্দিনের কোনায় কোনায় ঘুরে বেড়ায়।

সীতারাম ইয়েচুরির ফেসবুক-ভাষণকে সামনে এই বছর ৮ জুলাই জ্যোতি বসুর জন্মদিন বাড়তি উদ্যোগ নিয়ে উদ্‌যাপন করতে চলেছে আলিমুদ্দিন স্ট্রিট। আনুষ্ঠানিক ভাবে মুজফ্‌ফর আহমেদের জন্মদিন ছাড়া অন্য কোনও দেশীয় কমিউনিস্ট নেতার জন্মদিন সিপিএম পালন করে না। সেই রেওয়াজ না-ভেঙেই এ বছর অঘোষিত ভাবে হরেক কর্মসূচির মাধ্যমে সাড়ম্বরে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্মদিন পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে জনমানুষের মধ্যে এখন এমন প্রভাব পড়ছে যে মানুষ যা দেখেনি চিরকাল তা এখন দেখতে পাচ্ছে। যে প্রাচীরের এপার আর ওপারে থাকতো সিপিএম কংগ্রেস এখন জন্মদিন পালন যেন তাদের কাছে এক মঞ্চে সমস্ত পক্ষকে বসে এক নতুন রামধনু জোটের মতন। মনে করছে বিশেষজ্ঞ মহল।

বিধান ভবনে বামেদের নিয়ে করোনা মহামারীর মধ্যেই বিধানচন্দ্র রায়ের জন্মদিন উদ্‌যাপন করেছে প্রদেশ কংগ্রেস। কংগ্রেস ও বাম নেতৃত্বকে সঙ্গে নিয়ে অশোক ঘোষের জন্মদিন পালন করেছে ফরওয়ার্ড ব্লক।