দুইরকম কর কাঠামো ;আর্থিক মন্দা! শেয়ার বাজারে ধ্বস, মিউচুয়াল ফান্ডে ধাক্কা; মধ্যবিত্তের শিরেসংক্রান্তি অবস্থা!

0

সমাচার ডেস্ক: একদিকে শেয়ারবাজারের ধ্বস। অন্যদিকে নিফটি পতন হচ্ছে অনবরত। এর মধ্যে ভারতের আর্থিক পরিস্থিতির মন্দার কারণ খতিয়ে দেখতে বিশেষজ্ঞদের কালঘাম ছুটছে। করোনা ভাইরাসের কারণে বড় বড় শিল্পপতিদের লাভ্যাংশের অর্থ ডুবছে। মিউচুয়াল ফান্ডে ও বড় ধাক্কা। এমন ধরনের আর্থিক পরিস্থিতি আর কতদিন থাকবে চিন্তায় সাধারণ মানুষ। অন্যদিকে কর নীতির প্রভাবে মানুষের সঞ্চয় এর চিন্তা বেশ প্রভাব পড়েছে।

নাভিশ্বাস মধ্যবিত্তের!”এক দেশ দুই কর” বিভ্রান্তি চরমে! অন্যদিকে মোদির সুরক্ষায় খরচে বরাদ্দ ৬০০ কোটি দেশের অর্থনীতি যখন একপাশে শুয়ে পড়েছে তখন কিন্তু শাহিনবাগের মতো ঘটনা ভারত পাকিস্তানের মতো ঘটনাগুলি যথেষ্ট লঘু হয়ে যাচ্ছে সাধারণ মানুষের কাছে। কারণ কর্মসংস্থান বা জিডিপি নিয়ে কোনোরকম বিশেষ ইতিবাচক কথোপকথন লক্ষ করা গেল না বাজেটের দীর্ঘ বক্তৃতায়। এখানে আশঙ্কা যাচ্ছে সাধারণ মানুষের মনে।

যেখানে “এক দেশ এক আইন”” এক দেশ এক ইলেকট্রিক বিল” সেখানে এক দেশ কিন্তু দুই রকম “কর” (পুরনো কর/ নতুন কর) ব্যবস্থা প্রশ্ন তুলে দিচ্ছে আরো দৃঢ় অর্থনীতির দিকে। ২০১৮-১৯ অর্থবর্ষে মোদির নিরাপত্তায় মোতায়েন এসপিজির জন্য বরাদ্দ হয়েছিল ৪২০ কোটি টাকা।

সেই কাজ করেছিলেন অরুন জেটলি। ২০১৯-২০ সালে নির্মলা সীতারমনের হাত ধরে এই বরাদ্দ বেড়ে হয়ে ৫৪০ কোটি টাকা। আর এবার তো আরও ৬০ কোটি টাকা বাড়িয়ে ৬০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য।