খড়গহস্ত ট্রাম্প বিশ্বের মানবতার শত্রু চীন! দক্ষিণ চীন সাগরে একশন মুডে মোদি,পাঠালো যুদ্ধজাহাজ

0

সমাচার ডেস্ক: চিন তার দাদাগিরি কে কায়েম রেখেছে বিশ্বের বিভিন্ন ছোট ছোট দেশের উপর। কোথাও ক্রীতদাস বানিয়েছে কোথাও বা একনায়কতন্ত্র চালিয়েছে। কিন্তু এবার কিস্তিমাত করতে চলেছে ভারত। দক্ষিণ চিন সাগরকে নিজেদের জলসীমা হিসেবে দীড়্ঘদিন ধরেই দাবি করে আসছে চিন। প্যারোসেল দ্বীপ সহ আরও একটি দ্বীপে নিজেদের নিয়ন্ত্রণও কায়েম করছে।

এমন কূটনীতি করেছে যে সেখানে তারা সামরিক বাহিনীর শক্তি বাড়াতে চিন্তাভাবনা কে অন্য স্তরে পাঠিয়ে দিয়েছে। এমনকী কৃত্রিম দ্বীপ নির্মাণ করার পাশাপাশি সামরিক শক্তিও বহুলাংশে বাড়িয়েছে। বেজিংয়ের এমন দাদাগিরির বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই সরব ভিয়েতনাম, ফিলিপাইনস সহ একাধিক দেশ।

সবচেয়ে বড় কথা হংকং এবং থাইল্যান্ড তাদের বিরুদ্ধে এখন রেগে লাল হয়ে রয়েছে। কারণ তাদের স্বাধীনতা খর্ব করে দিয়েছে বেজিং। কিন্তু সেই আপত্তিকে কর্ণপাতই করেনি চিনের শাসকরা। ফলে পাল্টা চাপ সৃষ্টিতে ও চিনের আগ্রাসন রুখতে মার্কিন যুক্তরাষ্ট্রও সেখানে সামরিক উপস্থিতি বাড়িয়েছে।

অন্যদিকে খড়গহস্ত ট্রাম্প। ডেস্ট্রয়ার রণতরী এবং ফ্রিগেটস মোতায়েন করেছে। এবার ভারতও দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করায় বেজিংয়ের রক্তচাপ অনেকটাই বেড়েছে যার ফলে এবার মোদি সরকারের শক্তিশালী চিন্তাভাবনার জবাব দিতে হিমশিম খেতে হবে ড্রাগন প্রশাসনকে।