ডেস্ক রিপোর্টারঃ যুক্তরাষ্ট্রে শক্তিশালী টর্নেডোর আঘাতে তিন শিশুসহ অন্তত ৮ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো অনেকেই। এদিকে ঝড় ও ঝড়ের কারণে সৃষ্ট বন্যায় অন্তত ৯০ হাজার বাসিন্দা বিদ্যুৎহীন হয়ে পড়েছেন।



ঝড়ের কারণে দেশটিতে প্রায় তিন হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।দেশটির পূর্ব টেক্সাসের আলটোতে আদি আমেরিকানদের একটি সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে আকস্মিক টর্নেডো আঘাত হানে। এতে ঘটনাস্থলে এক নারী নিহত হন এবং অন্তত দুই ডজন ব্যক্তি আহত হন।



ঝড় ও ঝড়ের কারণে সৃষ্ট বন্যায় টেক্সাস, মিসিসিপি, লুইসিয়ানা, আর্কানসাস, জর্জিয়া অঙ্গরাজ্য রবিবার দুপুর থেকে অন্তত ৯০ হাজার বাসিন্দা বিদ্যুৎহীন হয়ে পড়েন।


অ্যাঞ্জেলিনা কান্ট্রি শেরিফের অফিসের অ্যালটন ল্যান্ডারম্যান জানিয়েছেন, ডালাস অঙ্গরাজ্যের দক্ষিণ-পূর্ব থেকে ২৪১ কিলোমিটার দূরে পূর্ব টেক্সাসে গাড়ি চালিয়ে যাওয়ার সময় গাড়ির ওপর পাইন গাছ উপড়ে পড়ে ঘটনাস্থলেই দুইজন শিশু নিহত হয়। তবে নিহতের বাবা-মা সামনের সিটে থাকায় তারা দুর্ঘটনা থেকে বেঁচে যান। নিহতের শিশু দুটির বয়স যথাক্রমে ৮ ও ৩ বছর।


এছাড়া অন্যান্য অঙ্গরাজ্যে আরও পাঁচজন নিহত হবার খবর পাওয়া গেছে। এর মধ্যে মনরো অঙ্গরাজ্যের কাছে কালহাউনে জলোচ্ছ্বাসে গাড়ি পানিতে নিমজ্জিত হওয়ায় গাড়িতে থাকা এক ব্যক্তি নিহত হন।


এদিকে সোমবার সকাল পর্যন্ত ওয়েস্ট ভার্জিনিয়া, নর্থ ক্যারোলাইনার অধিকাংশ এলাকা, ভার্জিনিয়া, পেলসিনভ্যানিয়া, মেরিল্যান্ড এবং ওহিও ও নিউইয়র্কের কয়েকটি অংশে টর্নেডোর সম্ভাবনা আছে বলে সতর্ক করা হয়েছে।



ওই এলাকাগুলোতে ঘন্টায় সর্বোচ্চ ১১০ কিলোমিটার বেগে ঝড়সহ ব্যাপক বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছেন ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) ওয়েদার প্রেডিকশন সেন্টারের আবহাওয়াবিদ ডেভিড রথ।



যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চল থেকে পূর্ব উপকূল পর্যন্ত ১০ কোটিরও বেশি লোক বিরূপ আবহাওয়ার ঝুঁকিতে আছে বলে সতর্ক করা হয়েছে।

 

বিজেপির নেতার বাড়িতে ভাঙচুর ও বোমাবাজি