আজ ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় , সকাল ১০.৩০ থেকে শুরু হবে রায় ঘোষণা

0

ওয়েব ডেস্ক: আজ ঐতিহাসিক বাবরি মসজিদের অযোধ্যা মামলার রায় ঘোষণা। রায় ঘোষণা করবে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে ।আজ (শনিবার) সকাল ১০.৩০ মিনিটে রায় ঘোষণা করবেন । এ মামলায় রায় ঘোষণাকে কেন্দ্র করে উত্তরপ্রদেশে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা।

গতকাল সন্ধ্যায় চার বিচারপতির সঙ্গে আলোচনা করেছেন প্রধান বিচারপতি। তার পরই মামলার রায় ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়। রায়কে ঘিরে যাতে কোনো প্রকার অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সে বিষয়ে উত্তরপ্রদেশ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা করেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। আগামী ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ।

প্রসঙ্গত উল্লেখ্যপ্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ ১৬ অক্টোবর থেকে ৪০ দিনের ম্যারাথন শুনানির পরেও রাজনৈতিকভাবে সংবেদনশীল এই মামলার গুরুত্বকে মাথায় রেখেই এই রায়কে স্থগিত রেখেছিল, এমনটাই মনে করা হচ্ছে। বেশি প্রতীক্ষিত রায় হঠাৎ করেই ঘোষণা করবে কাল।

প্রসঙ্গত, দেশের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্কের সৃষ্টি হয় দাবি ও পাল্টা দাবিকে কেন্দ্র করে। হিন্দু পক্ষের দাবি, এই জায়গায় রামচন্দ্র জন্মগ্রহণ করেছিলেন, যেখানে ১৫২৮ সালে বাবর এর সেনাপতি মীর বাকি সেখানে এই বাবরি মসজিদ স্থাপন করেন। সমস্ত বিতরকের অবসান ঘটিয়ে এই প্রতীক্ষিত রায় ঘোষণার দিকেতাকিয়ে আপামর ভারতবাসী