নিজের মৃত্যুর দৃশ্য ফেসবুকে লাইভ করতে চান এই ব্যাক্তি!তারপর..

0

সমাচার ডেস্ক:সেচ্ছাই মৃত্যু চাই অ্যালা কক নামের এক ফরাসি ব্যাক্তি।দুরারোগ্য রোগে আক্রান্ত এক ব্যক্তি শনিবার রাত থেকে তার মৃত্যুর দৃশ্য ফেসবুকে লাইভ করার ঘোষণা দিয়েছিলেন। তবে সেই পরিকল্পনা ভেস্তে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।তবে এর শিকৃতি দেইনি ফেসবুক কর্তৃপক্ষ।

অ্যালা কক নামের ওই ফরাসি জটিল এক শারীরিক সমস্যায় ভুগছেন। এই রোগের কোনো চিকিৎসা না থাকায় মৃত্যুকেই শ্রেয় বলে মনে করেছেন। তাই মৃত্যুকে বরণ করে নিতে চেয়েছিলো।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁর কাছে অনুমতি চেয়ে আবেদন জানান কক কিন্তু পাল্টা চিঠিতে জানানো হয় ফরাসি আইন অনুযায়ী এইরকম সির্ধান্ত নিতে পারবে না।

এমন চিঠিতে লেখা পাওয়ার পর শনিবার রাত থেকে খাদ্য,পানিও ও ওষুধ খাওয়া বন্ধ করে দেয়।আর শনিবার থেকে নিজের সেই মৃত্যুর দৃশ্য ‘ফেসবুকে লাইভস্ট্রিম’ করবেন। এর মাধ্যমে শুধু নিজের নয়, তার মতো পরিস্থিতিতে থাকা সবারই স্বেচ্ছামৃত্যুর ইচ্ছাপূরণ কেন জরুরি সেটিও তুলে ধরতে চান তিনি।

পরিকল্পনা অনুযায়ী কক ফেইসবুকে লাইভ স্ট্রিম শুরু করে দিলেও তা ব্লক করে দেওয়া হয়।তার উদ্দেশ্য ছিলো তার যন্ত্রণা সবার সামনে তুলে ধরা ও উপলব্ধি করানো যে বর্তমান আইন পরিবর্তন করা কতটা প্রয়োজন তার মতো মানুষের জন্য।

ফ্রান্সের প্রেসিডেন্সি অফিসে যারা কর্মরত তারা জানিয়েছে  এই ধরনের পরিস্থিতিতে যারা রয়েছে ও ককের প্রতি শ্রদ্ধাশীল ম্যাক্রো।