বার্গার খাওয়ার কথা ভাবছেন , খাওয়ার আগে জেনেনিন এই ক্ষতিকর তথ্য গুলি !

0

বার্গারে প্রায় ৫০০ ক্যালরি, ২৫ গ্রাম চর্বি, ৪০ গ্রাম কার্বোহাইড্রেইট, ১০ গ্রাম চিনি আর ১০০০ মি.লি.গ্রাম সোডিয়াম। এই মাত্রাগুলি শরীরের স্বাভাবিক কার্যক্রম উল্টোপাল্টা করে দিতে এই পরিমাণ যথেষ্ট। এক কামড় বার্গার খাওয়ার ১৫ মিনিট পরেই শর্করার ধকল পড়বে শরীরে। এই ধাক্কা নিঃসরণ করাবে ‘ইনসুলিন’ যা কয়েক ঘণ্টা পরেই আবার ক্ষুধা জাগাবে। এই প্রক্রিয়া ঘন ঘন ঘটতে থাকলে ডায়বেটিসের ঝুঁকি বাড়ে। একবারে অতিরিক্ত ক্যালরি গ্রহণ করলে কোষের উপর ‘অক্সিডেটিভ’ চাপ পড়ে।

‘স্যাচুরেইটেড’ চর্বিতে ভরপুর ভারি খাবার খাওয়া ধমনী ক্ষতিগ্রস্ত হয় এবং তাদের স্থিতিস্থাপকতা নষ্ট হয়। এতে রক্ত সঞ্চাচন ব্যাহত হয় যা পরবর্তী সময়ে হৃদরোগের কারণ হতে পারে।

আবার অতিরিক্ত সোডিয়ামও রক্ত সঞ্চালনকারী শিরা ও ধমনীর ক্ষতি করে। তাই বার্গার বা অন্য যে কোনো ‘জাঙ্কফুড’ খাওয়ার আগে এর ক্ষতিকর প্রভাবগুলো ভেবে দেখা উচিত।