১১৬ বছর বয়সে মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ !

0

সমাচার ডেস্কঃ- ১১৬ বছর বয়সে মারা গেলেন দক্ষিণ আফ্রিকার শতবর্ষী বৃদ্ধ ফ্রেডি ব্লম । সারা বিশ্বে তিনি প্রথম তিনি এতো দিন বেঁচে ছিলেন , ১১৬ বছর বয়সী এ ব্যক্তিকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ বলে মনে করা হতো । যদিও এই রেকর্ড গিনেজ রেকর্ডে ওঠেনি ।

সংবাদ মাধ্যম প্রকাশিত , ১৯০৪ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার ইস্টার্ন কেপ প্রদেশে জন্মগ্রহণ করেন ব্লম। কিশোর বয়সেই স্প্যানিশ ফ্লু মহামারিতে পুরো পরিবার হারান তিনি। এরপরও জীবদ্দশায় দু’টি বিশ্বযুদ্ধ ও আফ্রিকার বর্ণবাদ সংকট দেখে গেছেন এ ব্যক্তি।

২০১৮ সালের এক সাক্ষাৎকারে নিজের দীর্ঘজীবী হওয়ার বিষয়ে ব্লম বলেছিলেন, ‘এর পেছনে বিশেষ কোনও রহস্য নেই। আছে শুধু একটা জিনিস- সেটা উপরওয়ালা। তার হাতেই সব ক্ষমতা। আমি যেকোনও সময় পড়ে যেতে পারতাম, কিন্তু তিনিই আমাকে ধরে রেখেছেন।’

পেশাগত জীবনে বেশিরভাগ সময় শ্রমিকের কাজ করেছেন ব্লম। প্রথমে খামারে, পরে ছিলেন নির্মাণ শিল্পে। বয়স ৮০ পার হওয়ার পর অবসর নেন তিনি। বহু আগে মদ্যপান ছেড়ে দিলেও ধূমপানের অভ্যাস ছিল এ বৃদ্ধের। ব্লমের পরিবার জানিয়েছে, শনিবার কেপ টাউনে স্বাভাবিক মৃত্যু হয়েছে তার।

 

 

 বৃদ্ধের নাতি আন্দ্রে নাইদো বলেন, ‘দুই সপ্তাহ আগেও দাদা কাঠ কাটছিলেন। তিনি শক্তিশালী ছিলেন। কিন্তু কয়েকদিনের মধ্যেই বিশাল মানুষ থেকে একেবারে শীর্ণকায় হয়ে গিয়েছিলেন।’ তবে ফ্রেডি ব্লম করোনাভাইরাসে মারা গেছেন বলে মনে করছে না তার পরিবার।