১০৪ বছর বয়সী বৃদ্ধা ৮৯ শতাংশ নম্বর পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ,অভিনন্দন জানাচ্ছেন গোটা দেশ

0

সমাচার ডেস্ক: কথায় আছে শেখার কোনো বয়স নেই,ইচ্ছা থাকলেই উপায় থাকে।কেরালার ১০৪ বছর বয়সী মহিলা কুট্টিইয়াম্মা (Kuttiyamma) এই প্রবাদটি সত্যি করে দেখিয়েছেন। রাজ্য শিক্ষা পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৯ নম্বর পেয়ে তিনি নজির সৃষ্টি করেছেন।তার এই সাফল্য পর সর্বত্র আলোচনা চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে অভিনন্দন জানাচ্ছেন মানুষ।

কেরালা সরকার সর্বস্তরে সাক্ষরতা প্রসারের জন্য একটি মিশন শুরু করেছেন,এই মিশনের সাহায্যে নাগরিকের জন্য সাক্ষরতা, অব্যাহত শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষার প্রচার করা লক্ষ্য করে।স্কুল স্তরের বিভিন্ন বিষয় থেকে প্রশ্ন আসে ওই পরীক্ষায়।এই পরীক্ষায় ১০০ মধ্যে ৮৯ পেয়ে তাক লাগিয়ে দিয়েছে কুট্টিইয়াম্মা ।

সংবাদ সংস্থার তথ্য অনুযায়ী জানা যায় যে সাক্ষরতা মিশন পরীক্ষাটি কেরালার কোট্টায়াম জেলার আয়রাকুন্নান পঞ্চায়েত দ্বারা পরিচালিত হয়েছিল। হাজার হাজার মানুষ এই পরীক্ষায় অংশগ্রহণ করে।তবে দাদি কুত্তিয়াম্মা সবচেয়ে বেশি আলোচিত কারণ তিনি এই পরীক্ষায় ১০০ টির মধ্যে ৮৯ নম্বর পেয়েছেন এবং সেই সাথে সবচেয়ে বয়স্ক মহিলা।

তিনি কোন স্কুলে পড়াশোনা করেননি।আগে পড়তে পারত, কিন্তু লিখতে পারত না। এমতাবস্থায় তিনি কীভাবে লিখতে হয় তা শিখবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন ইচ্ছা থাকলেই সব সম্ভব তা তিনি বুঝিয়ে দিয়েছেন।তিনি তার লেখার দক্ষতা বিকাশের জন্য একজন শিক্ষকের সাহায্য নেন।এরপর সকাল-সন্ধ্যা ঘরে বসে লেখার চর্চা শুরু করেন। যখন তিনি অনুভব করলেন যে তার লেখার দক্ষতা বিকশিত হয়েছে, তখন তিনি পরীক্ষায় অংশগ্রহণ করার সিদ্ধান্ত নেন।