২০২১ এর শুরুতেই আসছে করোনার ভ্যাকসিন জানালো ট্রাম্প প্রশাসন

0

সমাচার ডেস্ক: করোনাতে সংক্রমনের সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে,গোটা বিশ্বজুড়ে এই করোনা রীতিমতো এক আতঙ্কের সৃষ্টি করেছে। এই মুহূর্তে বিশ্বের প্রতিটি মানুষ একটি দিকে নজর রেখে আছে তা হলো মারণ ভাইরাস কোভিডের ভ্যাকসিন। সেই দিকে একধাপ এগিয়ে গেছে মার্কিন দেশ।মার্কিন স্বাস্থ্যমন্ত্রক‌ ও ঔষধ প্রস্তুতকারীরা জানাচ্ছেন আগামী গ্রীষ্মের শেষে ই-করোনার ভ্যাকসিন উৎপাদন শুরু হয়ে যাবে।

আমেরিকায় মানুষদের ওপর এই ভ্যাকসিনের যে ফল আশানুরূপভাবে লক্ষ্য করা গেছে এবং এই ভ্যাকসিন এর ফলে মানব শরীরে কোনো ক্ষতি হয়নি। মার্কিন স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছেন যে কোভিড ভ্যাকসিন উৎপাদনের পুরো প্রক্রিয়া শেষ হতে গ্রীষ্মের শেষ হয়ে যাবে। মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সেজে 2021 সালের প্রথম দিকেই কোভিড 19 এর ভ্যাকসিনের 30 কোটি ডোজ সরবরাহ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে ট্রাম্প সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য যে গত মার্চ মাসে আমেরিকার আটজন বাসিন্দার ওপর ওই ওষুধের দুটি করে দোস প্রয়োগ করা হয় এর ফলে তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং পরীক্ষাগারে তাদের মানুষের উপর পরীক্ষাও করা হয়েছে দেখা গিয়েছে ওই সকল মানব কোষের করোনাভাইরাস নতুন করে আর প্রভাব বিস্তার করতে পারেনি।

এরপর দ্বিতীয় পর্যায়ে 600 জনের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ এর কাজ শিগগিরই শুরু হবে বলে জানানো হয়েছে। জুলাইয়ে হবে তৃতীয় পর্যায়ের হাজার জনের ওপরে এই ভ্যাকসিন প্রয়োগ করার পরীক্ষামূলক কাজ। এখনই ভ্যাকসিনের দিকেই চোখ দিয়ে তাকিয়ে আছে পুরো বিশ্ব