প্রজাতন্ত্র দিবসে বাতিল বাংলার ট্যাবলো

0

ওয়েব ডেস্ক:   প্রজাতন্ত্র দিবসে বাতিল করে দেওয়া হল বাংলার ট্যাবলো। প্রতিরক্ষামন্ত্রকের তরফ থেকে এই ট্যাবলো বাতিল করা হয়েছে। এই বিষয়টিকে কেন্দ্র ও মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে আবার নতুন করে বিতর্ক শুরু হয়েছে। প্রতিরক্ষামন্ত্রকের তরফে ট্যাবলো বাতিলের জন্য ব্যাখ্যা দেওয়া হলেও, অনেকেই মনে করছেন বিজেপির সঙ্গে খারাপ সম্পর্কের জন্যই প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো বাতিল করা হয়েছে।

এবছরের প্রজাতন্ত্র দিবসের প্যারেডের জন্য ২২ টি ট্যাবলোকে বাছাই করা হয়েছে ৫৬ টির মধ্যে থেকে। যেগুলির মধ্যে ১৬ টি রয়েছে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে। ছটি রয়েছে কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক থেকে। ৩২ টি ট্যাবলোর প্রস্তাব এসেছিল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে। অন্যদিকে কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক থেকে ২৪টি প্রস্তাব পাঠানো হয়েছিল।

প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, বিশেষজ্ঞ কমিটির পর্যবেক্ষণ এবং বৈঠক করার পরই বাংলার ট্যাবলো বাতিলের প্রস্তাব গৃহীত হয়েছে। সেখানে সময়ের সীমাবদ্ধতার কথা উল্লেখ করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, ২০১৯ সালের প্রজাতন্ত্র দিবসের প্যারেডের জন্য পশ্চিমবঙ্গ এর ট্যাবলো নির্বাচিত হয়েছিল।