করোনায় অন্য দেশের তুলনায় অবস্থা ভালো, আরো সতর্কতার প্রয়োজন, বার্তা মোদীর

0

রাজীব ঘোষঃ- আনলক ২ শুরুর আগে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এর আগে করোনার ভ‍্যাকসিন নিয়ে বৈঠক করেন।মোদী বলেন, সর্দি কাশি জ্বরের মরশুমে ঢুকছি। তাই সকলে সাবধানে থাকুন। করোনায় মৃত্যুর তুলনায় অন্য দেশের থেকে ভারতের অবস্থা ভাল রয়েছে। আনলক ১ এ সুরক্ষা বিধি উপেক্ষিত হয়েছে। সঠিক সময়ে লকডাউন কার্যকরের সুফল মিলেছে। লকডাউন এ কড়া নিয়ম পালন করা হয়েছে। কিন্তু আনলক এক কার্যকর হওয়ার পর সুরক্ষা বিধি অমান্য করা হচ্ছে। কনটেইনমেন্ট জোনে কড়া নজর রাখতে হবে।

স্থানীয় প্রশাসনকে কড়া ব্যবস্থা নিতে হবে। এখন দায়িত্বজ্ঞানহীনতা নয়। মাস্ক না পড়ায় প্রচুর মানুষের জরিমানা হয়েছে। আনলক লক্ষ মানুষের জীবন বাঁচিয়েছে। গোটা দেশে কেউ যেন অনাহারে না থাকে। তাই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা চালু করা হয়েছে। তিন মাসে কুড়ি কোটি মানুষকে টাকা দেওয়া হয়েছে। সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে। ৮০ কোটি মানুষকে তিন মাসের রেশনের বন্দোবস্ত করা হয়েছে।

বিনামূল্যে রেশন দেওয়া হয়েছে। দেশবাসীকে ১ লক্ষ ৭৫ হাজার কোটির প্যাকেজ দেওয়া হয়েছে। দেশের দরিদ্রদের জন্য কেন্দ্রীয় সরকার এই প্যাকেজে দিয়েছে। ৮০ কোটির বেশি মানুষ তিনমাস চাল গম পেয়েছেন। আনলক ২ এ বেশি সতর্কতার প্রয়োজন। অসচেতনতা চিন্তার কারণ। লকডাউন এর মতই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যারা অসচেতন তাদের বোঝাতে হবে। কেউ নিয়মের উর্ধ্বে নন। প্রধানমন্ত্রীও নিয়মের উর্ধ্বে নন।

নভেম্বরের শেষ পর্যন্ত অন্ন যোজনা চালু থাকবে। যার ফলে উপকৃত হবেন ৮০ কোটি মানুষ। চাল গম ডাল সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে নভেম্বর মাস পর্যন্ত। এক জাতি এক রেশন কার্ড সরকারের লক্ষ্য। প্রত্যেকের সামাজিক দূরত্ব বজায় রাখুন। মাস্ক ফেস কভার ব্যবহার করুন। সকল কৃষক ও করদাতাদের জন্য এতকিছু করতে পারছি।প্রত‍্যেককে ধন্যবাদ জানান মোদী।