বিরলতম সূর্যগ্রহণ ২১ জুন ,মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে কলকাতা

0

সমাচার ডেস্ক: ২১ জুন মহাজাগতিক এই সূর্যগ্রহণের বিরল দৃশ্য দেখবার জন্য এখন মুখিয়ে রয়েছে ভারত। তবে শুধু উত্তর ভারত নয় পাশাপাশি মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে কলকাতা। সেদিন সকাল ১০.৪৬ মিনিটে কলকাতার আকাশে শুরু হবে গ্রহণ। তবে সেদিন পৃথিবীর বেশ কিছু অংশ থেকেই দেখা যাবে এই অ্যানিউলার বা বলয়গ্রাস সূর্যগ্রহণ।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানিয়েছে সূর্যগ্রহণ শুরু হবে কঙ্গোতে, সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে ভারতে এবং গ্রহণ শেষ দেখা যাবে ফিলিপিন্সের আকাশে। তবে সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে দুপুরে ১২টা ৪০ মিনিট ৬ সেকেন্ডে ভারতের যোশিমঠে।

যে স্থান থেকে প্রথম আংশিক গ্রাস লক্ষ করা যাবে সেখানে গ্রহণ শুরু হবে সকাল ৯টা ১৫-য়। এই এলাকার মানুষ গ্রহণের সর্বোচ্চ দশা দেখতে পারবেন দুপুর ১২টা ১০-এ। যে এলাকা থেকে প্রথম পূর্ণগ্রাস দেখা যাবে সেখানে গ্রহণ লাগবে সকাল ১০টা ১৭-য়।

শেষতম যে স্থান থেকে পূর্ণগ্রাস গ্রহণ দেখা যাবে সেখানে এই ঘটনার পরিসমাপ্তি ঘটবে দুপুর ২টো বেজে ২মিনিটে। আংশিক গ্রহণ শেষতম যে এলাকা থেকে দেখা যাবে সেখানে গ্রহণ কাটবে দুপুর ৩টে চার মিনিটে। এই কুসংস্কারের দৃশ্য দেখবার জন্য দূরবীন টেলিস্কোপ বা অন্যান্য বিষয় কে অবলম্বন করেই দেখা উচিত।