করোনা বিধি মেনেই ১০ দিনের ওনাম উৎসবে মাতল কেরালা, মন-কি-বাতে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী !

0

সমাচার ডেস্কঃ- কেরালে ১০ দিনের কৃষিভিত্তিক মালয়ালি সম্প্রদায়ের পৌরাণিক গুরুত্বপূর্ণ উৎসব ওনাম । নতুন ফসল ওঠার আনন্দেই সাম্প্রদায়িক এই ওনাম উৎসব পালিত হয় ‌। কিন্তু এবার করোনা অতিমারীর কারণে কেরালা বাসীর মধ্যে কিছু বিধি-নিষেধের মাধ্যমে এবার পালিত হচ্ছে ওনাম উৎসব । গতকাল ‘মান-কি-বাত’ কারিক্রমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওনাম উৎসব পালনের জন্য কেরাল বাসীর কাছে সুভেচ্ছা জানিয়েছেন । আজ প্রধানমন্ত্রী টুইট বার্তায় ওনাম উপলক্ষ্যে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন ‌।

২২ অগাস্ট শুরু এই উৎসব , শেষ হবে ২ সেপ্টেম্বর । প্রতিবছর এই উৎসব ধুমধাম করেই পালিত হয় । এবার বিধিনিষেধ এর মাধ্যমে পালিত হচ্ছে ‌। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন , ওনাম উৎসব পালনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন ও রাজ্যবাসীর কাছে বিধি নিষেধ পালনের জন্য বার্তা দিয়েছেন । আম উৎসবে জামায়াত এটাতে প্রত্যক্ষভাবে নিজের দায়িত্বে রয়েছে পুলিশ প্রশাসন ‌।

 

কেরাল বাসীর ওনাম উৎসব পালনের শুভেচ্ছা জানিয়েছেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুও । লিখেছেন ,  শান্তি, সমৃদ্ধি ও খুশি সবার ঘরে ফুটে উঠুক । হিন্দুদের পৌরাণিক উৎসবের মধ্যে এক হলো ওনাম উৎসব ‌। হিন্দুদের মধ্যে ওনাম নিয়ে মান্যতা রয়েছে , এদিন কেরলে রাজা মহাবলি ব্রাহ্মণ সন্ন্যাসী এই দিনে কেরলের মাটিতে পা রাখেন । যিনি ছিলেন , মহারাজ হিরণ্যকশিপুর নাতির নাতি তাথাপরম বিষ্ণু-ভক্ত প্রহ্লাদের পুত্র ।

এই ১০ দিনে কেরাল বাসিরা বাইচ প্রতিযোগিতা , বাঘের নাচ , ফুলের আলপনা , পুজোপাঠ , মহিলাদের নাচ , মুখোশ নাচ , মার্শাল আর্ট ইত্যাদি আরো কার্যক্রম আয়োজিত হয় । সাংস্কৃতিক অনুষ্ঠানের ওনাম উপলক্ষ্যে সকলের ঘরে ঘরে এই দিন নানা খাওয়া-দাওয়ারও আয়োজন হয় । নানা প্রকারের ট্র্যাডিশনাল মালয়ালি ডিশ রান্না করা হয় ।