হুড়মুড়িয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা! বঙ্গের নতুন সঙ্কটের উদয়? প্রায় দুইশতাধিক নার্স ছাড়লেন রাজ্য

0

সমাচার ডেস্কঃ- তারা একমাত্র দেশ সেবায় ব্রতী হয়েছিলেন। তাদের আঁচলে মাথা দিয়ে সুস্থ হয়ে উঠছিলেন বহু নাগরিক। কিন্তু এবার পশ্চিমবঙ্গের ভাঁড়ারে টান পড়তে চলল। ১৮৫ জন নার্স শুক্রবার পাড়ি দিলেন মণিপুরের পথে। কারণ এই নার্সরা কলকাতায় কাজ করলেও তাঁরা প্রত্যেকেই মণিপুরের বাসিন্দা

বেসরকারি হাসপাতাল গুলির সংগঠনের অন্যতম কর্তা তথা আমরি হাসপাতাল গ্রুপের সিইও রূপক বড়ুয়া জানিয়েছেন, -“‘শহর কলকাতায় ভিন রাজ্যের অনেক মহিলাই নার্সিং পড়তে আসেন। সংখ্যায় কম হলেও আজকাল আসছেন পুরুষেরাও। তারা এখানে সার্ভিস করেন। কাজে যোগ দেন বিভিন্ন হাসপাতালে।

করনা আবহে মনিপুর সরকার কলকাতা থেকেই ১৮৫ জন নার্সকে রাজ্যে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে এবং তাঁদের ফিরিয়ে নিযয়ে যাওয়ার যাবতীয় ব্যবস্থাও করেছে। সংকট কিন্তু এতে থেমে যাচ্ছে না, বরঞ্চ তা আরও বাড়ছে। ওড়িশা আর ত্রিপুরা থেকে নার্সিংয়ের কাজ করা নার্সরাও তাঁদের রাজ্যে ফিরে যেতে চাইছেন। এ এক নতুন সংকট।” এদিকে উত্তরবঙ্গের বহু জেলাতেও বর্তমানে করেন্টিন সেন্টারগুলো প্রায় ভর্তি হতে চলল কারণ ভিন্নদিকে বহু শ্রমিক এসেছে।
কলকাতার একাধিক সরকারি ও বেসরকারি হাসপাতালের চিকিৎসক থেকে নার্স মায় স্বাস্থ্যকর্মীরা করোনায় আক্রান্ত হচ্ছেন। তাঁদের সেই কারণে কোয়েরেন্টিনেও পাঠানো হচ্ছে। ফলে এমনিতেই শহরের স্বাস্থ্য পরিষেবায় পর্যাপ্ত চিকিৎসক থেকে শুরু করে নার্স ও স্বাস্থ্যকর্মীদের একটা টান পড়েছে।