চাঁদের গায়ে মরিচা পড়ছে ,সেই ছবি ধরা পড়েছে চন্দ্রায়ন-১ এর রাডারে

0

সমাচার ডেস্ক:মরিচা পড়ার প্রমাণ মিলেছে চাঁদের গায়ে।কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছে সম্প্রতি ভারতের চন্দ্রযান থেকে এমন ছবি পাওয়া গেছে ।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছে ভারতের চন্দ্রজান থেকে যে ছবি তোলা হয়েছে তাতে স্পষ্ট বোঝা যাচ্ছে চাঁদের মেরুতে মরিচা পরেছে।চাঁদের ভূমিতে লোহার মতো কোনো শক্ত বস্থুর বস্তুর অসংখ্য করছে বিজ্ঞানীরা।

নাসা জানিয়েছে চাঁদের বুকে জল ও অক্সিজন এর থাকার সম্ভবনা রয়েছে  কারণ লোহার মতো শক্ত বস্তুর সাথে যখন জল অক্সিজেন এর মিশ্রণ ঘটে তখনই মরিচা পরে,তাই বিজ্ঞানীদের অনুমান চাঁদের বুকে জল আছে।

নাসার বিজ্ঞানীরা জানান দশ বছর আগে ভারতের পাঠানো মহাকাশযান চন্দ্রায়ন ১-এর তোলা ছবি থেকেই এরকম তথ্য পাওয়া যায়।আরও জানান সেই তোলা ছবি থেকে বেশ কিছুটা এলাকা জুড়ে বরফের অস্তিত্ব অনুমান করা হয়েছে।

নাসার গবেষণা বলছে, বহুকাল আগে থেকেই চাঁদের অন্ধকার অংশে ওই বরফ রয়েছে। আর সেই তথ্য প্রথম এনে দিয়েছিল ভারত। চাঁদের দক্ষিণ অংশে যে বরফ রয়েছে সেটা একই জায়গায় পুঞ্জীভূত হয়ে আছে। আর উত্তর অংশে থাকা বরফ অনেকটা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে বলে জানা যাচ্ছে।এর আগেও বরফের উপস্থিতির অনুমান করলেও তবে এবার বিষয়টা আরও স্পষ্ট হলো।

ভারতের প্রথম চন্দ্রযান ‘চন্দ্রায়ন ১’ ২০০৮ সালে চাঁদের উদ্দেশ্যে রওনা হয়।ভারতের পাঠানো’ চন্দযান১’ বিভিন্ন রকম যান্ত্রিক সমস্যাই ভুগছিল ও একসময় সিগন্যাল আসা বন্ধ হয়ে যায়।কিছুদিন আগে নাসার রিডারে ‘ চন্দযান১’ এর উপস্থিতি জানা যায়।