লাল গোলাপের ভালোবাসা মুহূর্তের মধ্যে পুলবামা কে মৃত্যুপুরীর লাল রক্তে পরিণত করেছিল “পাকিস্তান”!

0

সমাচার ডেস্ক: ভ্যালেন্টাইন ডে ভালোবাসার দিন। যেদিন মানুষের ভালোবাসার এই সপ্তাহের শেষ দিনে পরিণতি পায় এক অনন্য মুহূর্তে। লালগোলাপে ভরে ওঠে সমস্ত দিক। আর সেই দিনই লাল রঙের রক্তে ভরে উঠেছিল পুলওয়ামা। আজও সেই স্মৃতি হয়ে চলছে ভারতীয়দের মনে।

কি ঘটেছিল পুলবামায়? 

১৪ ই ফেব্রুয়ারি ২০১৯ তারিখে নিরাপত্তা কর্মীদের বহনকারী যানবাহন বহর ভারতে জম্মু ও কাশ্মীরেরপুলওয়ামা জেলার লেথোপোড়ায় (অবন্তীপাড়ারকাছাকাছি) জম্মু শ্রীনগর জাতীয় সড়কে একটি বাহন-বাহিত আত্মঘাতী হামলার শিকার হয়।

এই হামলার ফলে ৪০ জনকেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী(সিআরপিএফ)  কর্মী এবং আক্রমণকারী মারা গিয়েছিলেন। এই হামলার দায়ভার পাকিস্তান- ভিত্তিক ইসলামপন্থী জঙ্গি সংগঠন জাইশ-ই-মোহাম্মদ দাবি করেছেন। হামলাকারী ছিলেন পুলওয়ামা জেলার স্থানীয় আদিল আহমদ দার এবং জয়শ-ই-মোহাম্মদের সদস্য।

ভ্যালেন্টাইন কি?

২৬৯সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন’স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন রোম সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন।

এতে সেন্ট ভ্যালেন্টাইনের জনপ্রিয়তা বেড়ে যায়। আর তাই তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালেপোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেন্টাইন’স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করেন।