নরসিমহা রাওকে সম্মান জানিয়ে ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত মোদী সরকারের

0

রাজীব ঘোষঃ- মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমহা রাও সম্পর্কে বলেছিলেন, ভারতীয় মূল্যবোধের সঙ্গে জড়িত ছিলেন পি ভি নরসিমহা রাও। তার পাশ্চাত্য সাহিত্য এবং বিজ্ঞান সম্পর্কে অগাধ জ্ঞান ছিল।

তিনি খুব সাধারণ পরিবার থেকে এসেছিলেন। পড়াশোনার প্রতি জোর, শেখার ইচ্ছাশক্তির পাশাপাশি তাঁর নেতৃত্বের ক্ষমতা সর্বদা স্মরণীয় হয়ে থাকবে। ভারতীয় অর্থনীতি রাওয়ের আমলে উদার হয়েছিল বলেও জানান মোদি। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমহা রাও কে সম্মান জানাতে তার নামে স্মারক ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি ভারতের প্রধানমন্ত্রী ছিলেন।

গান্ধী পরিবারের বাইরে তিনি প্রথম প্রধানমন্ত্রী হিসেবে পুরো মেয়াদ শেষ করেছিলেন। সংখ্যালঘু’ কংগ্রেসকে সঙ্গে নিয়ে একটি জোট সরকারের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। দক্ষিণ ভারত থেকে আগত তিনি দেশের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমহা রাও এর ৯৯ তম জন্মবার্ষিকী যাওয়ার একদিন পরে মোদি সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

২৮ শে জুন রাওয়ের জন্মদিন উদযাপনের অনুষ্ঠানে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে অনুরোধ করেন পি ভি নরসিমা রাও কে ভারতরত্নে সম্মানিত করার জন্য। অনেকেই বলেন নরসিমহা রাও কে কংগ্রেস যথাযথ মর্যাদা দেয়নি। বর্তমানে রাওয়ের নাতি এন ভি সুভাষ বিজেপির তেলেঙ্গানা ইউনিটে রয়েছেন। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমহা রাও কে সম্মান জানানোর সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদি সরকার।