প্রয়াত যাত্রাজগতের কিংবদন্তি ত্রিদিব ঘোষ

0

সমাচার ডেস্কঃ- চলে গেলেন যাত্রাজগতের বিখ্যাত ভিলেন ত্রিদিব ঘোষ । সোমবার ভোর ৩টে ৫ মিনিটে তার নিজ আবাসিতে শেষ নিঃশ্বাস তেগ করেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর । যানা গিয়েছে ,  হার্ট অ্যাটাকেই মৃত্যু হয়েছে ।  

যাত্রাজগতের এই বিখ্যাত ভিলেনের নাম আজও অনেকর মুখ রয়েছে । ত্রিদিবের মৃত্যু যাত্রাজগতের অপূরণীয় ক্ষতি বলেই মনে করছেন যাত্রা শিল্পী ও কলাকুশলীরা ।

১৯৭৫ সালে যাত্রাজগতে পা রাখেন ত্রিদিব ঘোষ । তার সেই যাত্রা দলের নাম ছিল ‘চিত্তরঞ্জন অপেরা’ ।  সেখানে শুরু হয় স্টেজের অভিনয় । একের পর এক অভিনয় করেই মানুষের মন জয় করতে থাকেন ত্রিদিববাবু । নাট্য কোম্পানি, ভারতী অপেরা, অগ্রগামী, লোকনাট্য, গণবাণী অপেরা, নটরাজ অপেরা তাদের মধ্যে অন্যতম ।

এছাড়াও ত্রিদিব ঘোষ বাংলা ছবিতেও অভিনয় করেছিলেন । ‘আত্মীয়-স্বজন’, ‘আশ্রয়’, ‘বাহাদুর’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’এর মতো ছবিতে । ধারাবাহিক ‘বাক্স বদল’-এও অভিনয় করেন তিনি । 

দীর্ঘ ৪৫ বছরের যাত্রা আজ শেষ হয়ে গেল । অভিনয় জগতে তার অপরূপ চিত্রনাট্যের জন্য পশ্চিমবঙ্গ সরকারের কাছে বহু পুরস্কারও পেয়েছেন তিনি । ত্রিদিবদার চলে যাওয়ায় অত্যন্ত শোকের ছায়া নেমেছে । যাত্রা জগতের অভিভাবক ত্রিদিব ঘোষ আর নেই ।