একনায়কতন্ত্রের পুরোহিত মুসোলিনির ফ্যাসিবাদী ইতালি আজ মৃত্যুর সাম্রাজ্যের রাজধানী

0

সমাচার ডেস্কঃ- ইতালিতে ফ্যাসিবাদের জনক ছিলেন বেনিতো মুসোলিনি। তিনি দেশের মানুষের অসন্তোষকে মূলধন করে ফ্যাসিবাদের প্রচার করেন। মুক্তিযুদ্ধ বেকার যুবকদের নিয়ে একটি আধাসামরিক স্বেচ্ছাসেবক বাহিনী তৈরি করেন। তিনি এই বাহিনীকে নাম দেন ফ্যাসিস্ট বাহিনী। মুসোলিনি প্রচার করেন রাষ্ট্রীয় শক্তি বা বল যার হাতে শক্তি সেই রাষ্ট্রপরিচালনার অধিকারী।

1921 খ্রিস্টাব্দে নির্বাচনে ফ্যাসিস্ট দল উল্লেখযোগ্য ফল করতে পারল না কিন্তু মুসোলিনির নেতৃত্বে ফ্যাসিস্ট বাহিনীর হাজার হাজার সদস্য রাজধানী রোম অভিযান করে। সরকারকে পদত্যাগে বাধ্য করা রাজা তাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ করেন। প্রধানমন্ত্রী হওয়ার কিছু দিনের মধ্যেই ইতালিতে ফ্যাসিবাদের প্রতিষ্ঠা করেন। তিনি পরিচিত হন “ইল দুচে” নামে।

অন্যদিকে ইতালিতে চলছে এখন মহামারি দাপট।সাংবাদিক বৈঠকে কমিশনার বলেছেন, ইতালি ও বিশ্বের অন্যত্র পরিসংখ্যান থেকেই স্পষ্ট যে, এটি কত বড় আন্তর্জাতিক ও ব্যাপক স্বাস্থ্য সংকট। তিনি বলেছেন, এটি আন্তর্জাতিক সংকট।

এক্ষেত্রে সহযোগিতা ছাড়া অন্য কোনও রাস্তা নেই। ইতালি এক্ষেত্রে তার দায়িত্ব পালন করছে।” অন্যদিকে মৃত্যু-মিছিল অব্যহত যে মৃত্যুকে ছুঁয়ে দেবার অধিকার তার পরিবার-পরিজনদের নেই সেই মৃত্যুকে ছুঁয়ে দেখার।

মৃতদের প্রাপ্ত মর্যাদাটুকু কেড়ে নেয়া হয়েছে এবং জীবিত স্বজনদের দুঃখ বাড়িয়ে তুলেছে কয়েক গুণ। “এই মহামারি আপনাকে একবার নয়, দু’বার মেরে ফেলবে,” বলেন আন্দ্রেয়া সেরাতো। তিনি ইতালির শহর মিলানে শেষকৃত্য ব্যবস্থাপনার কাজ করেন।