“ন্যায় ও সংহতির পথে গরিবদের করোনার ভ্যাকসিন সবার আগে পৌঁছতে হবে তবেই মহামারী রুখবে”- বিল গেটস

0

সমাচার ডেস্কঃ- বিল গেটস বলেন, “কোভিডের ভ্যাকসিন গবেষণায় কোটি কোটি টাকা খরচ করছে বহু দেশ। ভ্যাকসিন দৌড়ে এগিয়ে আছে যে দেশগুলি তাদের উচিত গরিব ও উন্নয়নশীল দেশগুলিতে আগে করোনার টিকা পৌঁছে দেওয়া। বেশি দামে শুধু ধনীদেরই ভ্যাকসিন বিকিয়ে দিলে স্বাস্থ্য সঙ্কটের মোকাবিলা করা সম্ভব নয়।”

কিন্তু বর্তমান করো না পরিস্থিতির ভয়াবহতা এবং তাকে নিয়ে করা সমীক্ষায় কিছু তথ্য উঠে এসেছিল কিছুদিন আগে করোনা পরিস্থিতি বর্তমানে যারা ভয়াবহ দিকে যাচ্ছে। তা স্বীকার করেছে বড় বড় রাজনীতিবিদ থেকে বিজ্ঞানীরা। যার ফল সমীক্ষায় উঠে এসেছে আরও ভয়াবহ। আগামী ফেব্রুয়ারি মাসে দিনে ২.৮৭ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হবেন বলে মনে করা হচ্ছে।

 

এমনটাই উঠে এসেছে প্রখ্যাত Massachusetts Institute of Technology (এমআইটি) এর গবেষকদের সমীক্ষায়।  ভারতে মৃত্যুহার কম এবং সুস্থ হয়ে ওঠার শতাংশ বেশি সে দিক থেকে ভারত কিছুটা হলেও পজিটিভ জায়গাতে রয়েছে। কিন্তু ঘুম উড়িয়ে দিয়েছে এই সমীক্ষার শেষ অধ্যায় টা।
সারা বিশ্বে ৮৪টি দেশে করোনা আক্রান্ত হবেন ২৪.৯ কোটি মানুষ, মারা যাবেন ১৭.৫ লক্ষ মানুষ বলেই রিপোর্টে পূর্বাভাস।

তবে যে তিনটে কারণে এই সমীক্ষা কি আরও গুরুত্ব দেওয়া হচ্ছে তা হচ্ছে এর পর্যায়ক্রমিক বিবরণ।

এতে তিনটি ফ্যাক্টর ধরা হয়েছে। এগুলি হল বর্তমান টেস্টি রেট ও রেসপন্স, যদি প্রতিদিন ০.১ শতাংশ করে টেস্টিং বাড়ে, তৃতীয়ত টেস্টিং যদি একই থাকে ও কন্টাক্ট রেট আট ধরা হয়। অর্থাৎ একজন আক্রান্ত মানুষের থেকে আটজন আক্রান্ত হতে পারে। ৮৪টি দেশের তথ্য নিয়ে এই রিসার্চ করা হয়েছে