এক কাপ কফির দামের সমানে মিলবে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

0

সমাচার ডেস্ক: বিশ্ব জুড়ে থাবা বসিয়েছে চীনের প্রাণঘাতী করোনা ভাইরাস।দিন দিন লাখ লাখ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। তবে ভালো খবর এটাই যে করোনা ভ্যাকসিন তৈরি করেছে অক্সফোর্ড।এই মুহূর্তে তৃতীয় পর্যায়ের পরিক্ষায় রয়েছে এই ভ্যাকসিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মতে ভ্যাকসিনের দৌঁড়ে এখন পর্যন্ত এগিয়ে আছে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিন।

বিশ্বের মানুষ এখন তাকিয়ে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের দিকে।যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল চলছে।

তবে ইতিমধ্যেই বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য একাধিক সংস্থার সঙ্গে চুক্তিও হয়ে গেছে । তবে গবেষকরা জানিয়েছেন ৬ মাসের আগে অক্সফোর্ডের ভ্যাকসিন বাজারে আসার সম্ভাবনা নেই। তবে একটি ইকোনমিস্ট এর এক প্রতিবেদনে বলা হয়েছে আগস্টের শেষের দিকেই অক্সফোর্ডের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ফলাফল সম্পর্কে জানা যাবে।যদি করোনা মোকাবেলায় এই ভ্যাকসিন সফল হয় তাহলে অক্টোবরের মধ্যেই উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের ক্ষেত্রে এই ভ্যাকসিন প্রয়োগ করা যাবে।

আপনাদের জানিয়ে রাখি এই ভ্যাকসিন উৎপাদনের জন্য সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সঙ্গে সঙ্গে চুক্তি বদ্ধ হয়েছে।এই ভ্যাকসিনের শেষ পর্যায়ের ট্রায়ালে আট হাজার স্বেচ্ছাসেবীর ওপর প্রয়োগ করা হয়েছে। এ গবেষণার প্রধান ডা. সারা গিলবার্ট জানিয়েছেন, প্রাথমিক ফলাফলে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সফল হয়েছে তাদের ভ্যাকসিন। একাধিক পরীক্ষায় তার প্রমাণও মিলেছে। অনেকের অনুমান করোনা মোকাবেলার সফল হবে এই ভ্যাকসিন।

 

ভ্যাকসিন সংস্থা জানিয়েছে , এই ভ্যাকসিনের দাম হাতের নাগালের মধ্যেই রাখা হবে। এমনকি অ্যাস্ট্রাজেনেকা বলছে তারা কয়েকশ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করতে যাচ্ছে। আর এই ভ্যাকসিনের প্রতি ডোজএক কাপ কফির দামের সমান।