আমপান পরবর্তী পরিস্থিতি দেখতে রাজ্যে কেন্দ্রীয় দল 

0

রাজীব ঘোষঃ- ঘূর্ণিঝড় আমপানের তান্ডব এর ফলে দুই ২৪ পরগনায় ভয়াবহ ক্ষতি হয়েছে। এছাড়াও কলকাতা এবং পূর্ব মেদিনীপুর জেলাতেও ঘূর্ণিঝড়ের প্রভাবে যথেষ্ট ক্ষতি হয়েছে। এবার সেই পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল আসতে চলেছে। আমপান ঘূর্ণিঝড়ের তান্ডব এর ফলে ক্ষতির পরিমাণ প্রচুর। কেন্দ্রের পক্ষ থেকে রাজ্য সরকারকে সমস্ত সহযোগিতা করার কথা বলা হয়েছে।

পরিস্থিতি স্বাভাবিক করতে বিদ্যুৎ, পানীয় জল এবং টেলিকম যোগাযোগের ব্যবস্থা কে দ্রুত স্বাভাবিক করার চেষ্টা হচ্ছে। এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর প্রসাদ জানান, টেলিকম সচিব এবং বিএসএনএলের সিএমডির সঙ্গে কথা হয়েছে। বিধ্বস্ত এলাকায় অতি দ্রুত টেলিকম যোগাযোগ ব্যবস্থাকে স্বাভাবিক করার জন্য বলা হয়েছে। যদিও বেশ কিছু জায়গায় বিদ্যুৎ না থাকায় এবং গাছ পড়ে থাকার মত সমস্যা রয়েছে।

সেই সব ক্ষেত্রে স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করতে বলা হয়েছে। ক্যাবিনেট সচিব রাজীব গৌবা রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা কে জানিয়েছেন, রাজ্য সরকারকে সমস্ত ধরনের সহযোগিতা করতে প্রস্তুত কেন্দ্র। এই পরিস্থিতিতে রাজ্যের জন্য অতিরিক্ত খাদ্যশস্য রাখা আছে।

রাজ্য সরকার চাইলেই তা পাঠিয়ে দেওয়া হবে। আমপান ঘূর্ণিঝড়ের বিপর্যয়ের পরিস্থিতি দেখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যে এসেছিলেন। তিনি কপ্টারে করে দুই ২৪ পরগনা সহ বিভিন্ন এলাকা খতিয়ে দেখেন। তার পরেই তিনি এক হাজার কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেন। এবার কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যে ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি দেখতে আসছেন।