মমতার পথেই হাঁটল কেন্দ্রীয় সরকার

0

রাজীব ঘোষ:- করোনা পজিটিভ রোগী যাদের শরীরে খুব কম মাত্রায় লক্ষণ রয়েছে অথবা যারা Pre symptomatic রোগী তাদের বাড়িতে সুবিধে থাকলে এবার থেকে সেখানে সেলফ আইসোলেশনে থাকতে পারবেন। এরকমই গাইডলাইন প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রক।রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন কেউ করোনা আক্রান্ত হলেই তার সংস্পর্শে থাকা ব্যক্তিদের সরকারি কোয়ারান্টিনে রাখা হয়।

তবে আমরা সিদ্ধান্ত নিয়েছি যদি বাড়িতে জায়গা থাকে, তারা যদি কোয়ারান্টিনে নিয়ম মেনে চলেন, তাহলে আর জোর করে সরকারি কোয়ারান্টিনে তুলে আনা হবে না, বাড়িতে সুবিধে থাকলে সেখানেই তারা কোয়ারান্টিন থাকতে পারবেন। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে গাইডলাইনে জানানো হয়েছে, করোনা আক্রান্তদের ভর্তি হতে হতো কোভিড কেয়ার সেন্টার, ডেডিকেটেড কোভিড হেলথ সেন্টার এবং ডেডিকেটেড কোভিড হাসপাতলে।

তবে এবার থেকে Pre symptomatic রোগীদের বাড়িতে সুবিধা থাকলে বা জায়গা থাকলে তারা সেখানেই সেলফ আইসোলেশনে থাকতে পারবেন ।বাড়িতে থাকলেও চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা তাদের খেয়াল রাখবেন বলে জানানো হয়েছে। সরকারের তরফে আক্রান্তদের সঙ্গে সবসময় যোগাযোগ রাখা হবে। প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। রাজ্যের মমতার সরকারের দেখানো পথেই হাঁটল কেন্দ্রীয় সরকার।