কয়েকশো তালিবানিকে নিকেশ করে তিন জেলায় উড়ল আফগানিস্তানের পতাকা

0

সমাচার ডেস্ক: আফগানিস্তান দখলের পর দেশটিতে তালেবানদের বিরুদ্ধে ক্রমাগত দফায় দফায় বিক্ষোভ চলছে।স্থানীয় মুজাহিদিন যোদ্ধারা কিছু তালেবানকে হত্যা করেছে এবং পুল-ই-হেসার, দেহ সালাহ এবং বানু জেলা থেকে পিছু হটতে বাধ্য করেছে। এই সমস্ত জেলা বাগলান প্রদেশের অন্তর্গত। খায়ের মোহাম্মদ আন্দ্রাবির নেতৃত্বাধীন যোদ্ধারা এই এলাকাগুলো দখল করেছে বলে দাবি করা হয়েছে।তবে এ বিষয়ে তালেবানদের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

আফগান বার্তা সংস্থা আসওয়াকার মতে, দুই পক্ষের এই সংঘর্ষে অনেক তালেবান আহত বা এমনকি নিহতও হয়েছে। মুজাহিদিন যোদ্ধারা জানান, তারা অন্যান্য জেলায়ও যাচ্ছে। তিনি বলেন, তালেবানরা সাধারণ মানুষের অনুভূতি অনুযায়ী কাজ করেনি। সংবাদ সংস্থা কর্তৃক প্রকাশিত ভিডিওতে দেখা যায়, মানুষকে আফগানিস্তানের পতাকা নাড়াতে দেখা গেছে।

পুল-ই-হেসার জেলা কাবুলের উত্তরে অবস্থিত এবং এটি পাঁচশীর উপত্যকার কাছাকাছি। পঞ্চশীর উপত্যকায় তালেবানদের বিরোধিতা সবচেয়ে শক্তিশালী। আফগানিস্তানের এই প্রদেশটি এমন, যেখানে আজ পর্যন্ত তালেবানরা এটি দখল করতে পারেনি।

এই এলাকাটি উত্তর জোটের সাবেক কমান্ডার আহমেদ শাহ মাসুদের শক্ত ঘাঁটি পঞ্জশির উপত্যকা। এমনকি নব্বইয়ের দশকেও যখন তালেবান আফগানিস্তান দখল করেছিল, তখন তারা তাদের শাসন পঞ্জশিরের ওপর চাপিয়ে দিতে পারেনি।