কানহাইয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা চালিয়ে যাওয়ার অনুমতি দিল আপ সরকার

0

নয়াদিল্লি: কানহাইয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা চালিয়ে জাওয়ার পুলিশকে অনুমতি দিল দিল্লির কেজরিওয়াল সরকার। অনেক বার বিজেপির অভিযোগ ছিল জেএনইউ’র প্রাক্তন ছাত্র কানহাইয়া কুমারকে বাঁচাচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী। কারণ এতদিন দিল্লি সরকারের অনুমতি না মেলায় কানহাইয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলার শুনানির কাজ এগোনো সম্ভব হয়নি ।

কানহাইয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলাচার্জশিট দাখিল হলেও সরকারের অনুমতি না পাওয়ায় সেই চার্জশিট খারিজ করেছিল আদালত। আদালতের তরফে থেকে বলা হয়েছিল, রাজ্য সরকারের অনুমতিপত্র মিললেই এগোবে শুনানির কাজ। যদিও সেই সময় অনুমতি দেয়নি দিল্লি সরকার।

শুক্রবার কোর্টে তলব করা হয়েছিল দিল্লি পুলিশকে , পুলিশ জানিয়েছিলেন দিল্লি সরকার এখনও পর্যন্ত অনুমতি দেয়নি ।কোর্ট থেকে বলা হয় ফের একবার দিল্লি সরকারকে মনে করান। কোর্টের এই আদেশ মেনে কেজরিওয়াল সরকারের কাছে দরবার করলেই শেষ পর্যন্ত কানহাইয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা চালিয়ে জাওয়ার পুলিশকে অনুমতি দিল দিল্লির কেজরিওয়াল সরকার।

উল্লেখ্য,২০১৬ সালের ৯ ফেব্রুয়ারি ছিল আফজল গুরুর ফাঁসি কার্যকরের চার বছর সেদিন জেএনইউ-এর ক্যাম্পাসে এক প্রতিবাদ সভা থেকেই দেশদ্রোহি স্লোগান উঠেছিল। সেই সভার নেতৃত্ব দিয়েছিলেন কানহাইয়া কুমার, উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্য। ৯ জনের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগে এফআইআর দায়ের করেছিল পুলিশ। গতবছর ১৪ জানুয়ারি থেকে ঝুলে ছিল এই মামলার ভবিষ্যৎ।