পাক সীমান্তে চক্কর বিধ্বংসী তেজস, লাদাখে আক্রমণাত্মক হ্যাল-কপ্টার, তৈরি রাফাল

0

বায়ুসেনা সূত্রে জানানো হয়েছে, সাদার্ন এয়ার কম্যান্ডের ৪৫ স্কোয়াড্রনের এলসিএ তেজস নামানো হয়েছে ওয়েস্টার্ন ফ্রন্টে। পূর্ব লাদাখের সীমান্ত শুধু নয়, পাক সীমান্ত থেকেও আক্রমণের সম্ভাবনা আছে। লাল ফৌজের বাড়বাড়ন্ত ক্রমশ বৃদ্ধি পাচ্ছিল সীমান্তে কিন্তু নরেন্দ্র মোদী যখন হুংকার ছাড়লেন তখন কিন্তু অনেকটা চুপসে গিয়েছিল চীন ।

কিন্তু চীনের বরাবরের অভ্যাস পিছন থেকে আঘাত হানা। আর সেদিকে লক্ষ রাখছে ভারত। আকসাই চিনে লাল ফৌজের গতিবিধি নজরে রাখতে দৌলত বেগ ওল্ডিতে চিনুক কপ্টার নামিয়েছে ভারতীয় বায়ুসেনা। অন্যদিকে, লাদাখ সীমান্তে মোতায়েনের জন্য জোরকদমে প্রস্তুতি চালাচ্ছে রাফাল ফাইটার জেট।

আরে প্রস্তুতি চলতে থাকবে তা জানিয়ে দিয়েছেন আধিকারিকের প্রধান রা। রাতের বেলা প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কড়া নজরদারির জন্য পাঠানো হবে ফ্রান্স থেকে কেনা পাঁচটি রাফাল যুদ্ধবিমানকে। বায়ুসেনা জানাচ্ছে, রাফাল পৌঁছনোর আগে ভারতের তৈরি দুটি লাইট কমব্যাট হেলিকপ্টারকে সীমান্তে পাঠানো হয়েছে।

চিন তার বেজিং থেকে যে মন্ত্রে দীক্ষিত হয়েছে তা কিন্তু বারবার প্রতিফলিত হচ্ছে সীমান্তে। চিন-ভারত প্রকৃত নিয়ন্ত্রণরেখায় এয়ার ডিফেন্স শক্তিশালী করার পাশাপাশি পাক সীমান্তেও কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা।