কড়া নজরদারি! সরাসরি একাউন্টের মাধ্যমে প্রবাসী শ্রমিকদের জন্য মোদি সরকারের মেগা প্ল্যান ঘোষনা

0

সমাচার ডেস্ক: লকডাউন শুরু হবার পরে হয়তো অনেকেরই ধারণার মধ্যে ছিল না প্রবাসী শ্রমিকদের জন্য কি ভাবে বন্দোবস্ত করা হবে। কিন্তু ধীরে ধীরে তা প্রকট হতে বিভিন্ন রাজ্য এর ক্ষেত্রে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। তাদের যাতায়াত ব্যবস্থা থেকে আরম্ভ করে তাদের খাওয়া-দাওয়া ও পরিচর্যার বিষয়টি কিন্তু এই নিয়ে এবার কেন্দ্র সরকার নিলো এক বড় পদক্ষেপ।

সোশ্যাল অয়েলফেয়ার আর ডায়রেক্ট বেনিফিট স্কিম এগিয়ে নিয়ে যাবে। মোদী সরকার চাইছে যে, বাড়ি ফেরা পরিযায়ীদের জোট তাড়াতাড়ি সম্ভব জীবিকা, রোজগার, কৌশল বিকাস আর গরীব কল্যাণ যোজনার সুবিধা দেওয়া হবে। তবে সেই উপকার যেন পড়ে শ্রমিকরা নিজের হাতে পায় এবং তার মাঝে যেন কোনো চক্র না এসে সেই অর্থ উপাদান আত্মসাৎ না করে সেদিকে কড়া নজর রাখবে কেন্দ্র।

দেশে ৬ রাজ্যের সেই ১১৬ টি জেলাকে সনাক্ত করেছে, যেখানে লকডাউনের কারণে সবথেকে বেশি পরিযায়ী শ্রমিক ফেরত এসেছে। মোদী সরকার ওই পরিযায়ী শ্রমিকদের জন্য একটি মেগা প্ল্যান তৈরি করেছে। তবে এই প্ল্যানকে বাস্তবায়িত করবার জন্য প্রত্যেক রাজ্যের সাথে সহযোগিতার হাত বাড়িয়ে যে কাজ করতে হবে তা একপ্রকার নিশ্চিত। এই মেগা প্ল্যানে করোনা আর লকডাউনের কারণে নিজ রাজ্য আর গ্রামে ফেরা কোটি কোটি পরিযায়ী শ্রমিকদের পুনর্বাসন আর রোজগার দেওয়ার জন্য ব্লু প্রিন্ট তৈরি করা হয়েছে।