সোনার ছেলে নীরজ চোপড়া পাচ্ছেন বিশেষ সেবা পদক,সম্মানিত করবেন খোদ রাষ্ট্রপতি

0

সমাচার ডেস্ক: টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রো ইভেন্টে স্বর্ণপদক জয়ী নীরজ চোপড়া মন কেড়েছিলেন সমস্ত ভারতবাসীর।পরম বিশেষ সেবা পদক দেওয়া হবে নীরজকে।এবার চলতি বছরের প্রজাতন্ত্র দিবসে কেন্দ্রীয় সরকার ৩৮৪ জনকে বীরত্বের পুরস্কার ঘোষণা করেছিল। বীরত্ব পুরস্কারের নাম রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ অনুমোদন করেছেন।

এই তালিকায় মোট ৩৮৪ জনের নাম ঘোষণা করা হয়েছে। সরকারের প্রকাশিত এই তালিকায় নীরজ চোপড়ার নামও রয়েছে।চোপড়া গত বছর টোকিও অলিম্পিকে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে ভারতকে একটি ঐতিহাসিক স্বর্ণপদক জিতেছিলেন।এই ইভেন্টে তিনি প্রথম খেলোয়াড় হিসেবে স্বর্ণপদক জিতেছেন। এরপর ৮৭.৫৮ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে সোনা জিতে নেন নীরজ।

 নীরজ চোপড়া ভারতীয় সেনাবাহিনীর ৪ রাজপুতানা রাইফেলে সুবেদার হিসেবেও নিযুক্ত আছেন। সেনাবাহিনীতে থাকাকালীন তিনি দুর্দান্ত পারফরম্যান্স দিয়েছেন, যার কারণে তিনি বিশেষ সেবা পদক পেলেও এখন তিনি পরম বিশেষ সেবা পদক পেতে চলেছেন।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ সমস্ত ৩৮৪ জনের জন্য বীরত্ব পুরস্কারের নাম অনুমোদন করেছেন।এর মধ্যে রয়েছে ১২টি শৌর্য চক্র, ২৯টি পরম বিশেষ সেবা পদক, ৪টি উত্তম যুধ সেবা পদক, 53টি অতি বিশেষ সেবা পদক এবং ১৩টি যুধ সেবা পদক।এর পাশাপাশি ১২২টি বিশেষ সেবা পদকও ঘোষণা করা হয়েছে। একই সময়ে, ৮১টি সেনা পদক (বীরত্ব), ২টি বায়ু সেনা পদক, ৪০টি সেনা পদক, 8টি নৌবাহিনীর পদক, ১৪টি বায়ু সেনা পদকও ঘোষণা করা হয়েছে।