পৃথিবীর দিকে ধেয়ে আসছে ছোট গ্রহাণু,সংঘর্ষ হলে সব শেষ!

0

সমাচার ডেস্ক:পৃথিবীর দিকে ধেয়ে আছে এক স্কুল বাসের মতো গ্রহাণু,এই গ্রহাণু নিয়ে খুব বেশি চিন্তিত নন বিজ্ঞানীরা ও জনসাধারণ কারণ বিজ্ঞানীরা জানিয়েছেন এই গ্রহাণু থেকে কোনো ভয়ের কারণ নেই।

নাসা জানিয়েছে, বৃহস্পতিবার এই স্পেস রক পৃথিবী পেরিয়ে চলে যাবে অন্য দিকে। অর্থাৎ সব কিছুই থাকবে আগের মতো, নিরাপদে।

নাসা-র খবর অনুযায়ী, নতুন আবিষ্কৃত এই গ্রহাণুটি পৃথিবীর ১৩,০০০ মাইল, কিলোমিটারের হিসেবে ধরলে ২২,০০০ কিলোমিটারের মধ্যে চলে আসবে। বিজ্ঞানীরা জানিয়েছেন এই গ্রহাণু কয়েকটি কমিউনিকেশন উপগ্রহের নিচে ঘোরাফেরা করছে। বৃহস্পতিবার দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রশান্ত মহাসাগরের খুব কাছ দিয়ে এটি চলে যাবে। ভালো খবর এই যে, একবার চলে গেলে ২০৪১ সালের আগে এটি আর ফিরে আসবে না।

নাসা জেট প্রোপালশন ল্যাবরেটরির নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিজের পরিচালক পল চোডাস বলেছেন, এই আকারের গ্রহাণু পৃথিবীর বায়ুমণ্ডলে আঘাত হানে মাঝে মাঝেই। এরা প্রতি দু’তিন বছর অন্তর এক বার করে জ্বলে ওঠে। আর তারপরেই মিলিয়ে যায় মহাশূন্যে। যা নিয়ে আদপেই দুশ্চিন্তার কিছু নেই। এ রকম ছোট গ্রহাণু অন্তত পক্ষে ১০ কোটি রয়েছে৷

বিজ্ঞানীরা এখনও পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে যেটুকু অনুমান করে উঠতে পেরেছেন, তা হল, গ্রহাণুটির আকার ১৫ ফুট থেকে ৩০ ফুট। মিটারের হিসেবে ধরলে ৪.৫ মিটার থেকে ৯ মিটার। মানে, অন্যান্য গ্রহাণুর তুলনায় এটি খুব-ই ছোট।