ধান বোঝাই ট্রাকের ভেতরে ষোড়শ শতাব্দী প্রাচীন ৩৫ কোটি টাকার মূর্তি! কালিয়াগঞ্জে সিনেমাটিক কায়দায় পুলিশের জালে

0

সমাচার ডেস্ক: উদ্ধারকৃত জিনিসের বর্ণনা জানা গিয়েছে, পার্বতী, মনসা, বিষ্ণু ও সূর্যের পাথরের মূর্তি ওই ট্রাক থেকে উদ্ধার করা হয়েছে। তবে এদের বয়সে অত্যন্ত প্রাচীন এবং ইতিহাসের অনেক বিষয় জড়িয়ে রয়েছে তা ধারণা করা যায়। হিন্দু ও জৈন মন্দিরের প্রতিমা এবং ব্রোঞ্জ আর অক্টোটো অ্যালো দিয়ে সাতটি ধাতব নিদর্শনও ছিল সেখানে।

সেইসঙ্গে উদ্ধার করা হয় ১১টি পোড়ামাটির মূর্তিও। ধারণা করা যায়, এই মূর্তিগুলি নবম থেকে ষোড়শ শতকের। চোরাকারবারিরা ভারতের বিভিন্ন প্রান্ত থেকে এই মূর্তি গুলি পাচারের উদ্দ্যেশ্যে সংগ্রহ করেছিল, যার দাম প্রায় ৩৫ কোটি টাকারও বেশি।

এর আগেও এমন ঘটনা বহুবার ঘটেছে। প্রাচীন মূর্তি এবং সাপের বিষ নিয়ে ধরা পড়েছে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায়। আর এবার সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটল আবার। তাও আবার উত্তর দিনাজপুর কালিয়াগঞ্জ এ।

ঘটনায় তোলপাড় হয়ে রয়েছে এখন জেলায় । কারণ পুলিশের কাছে গোপন সূত্রে খবর ছিল যে এই পাচার সুনিপুণভাবে হবে। কিন্তু সিনেমাটিক কায়দায় পুলিশ ও জাল বিছিয়ে রেখেছিল অবশেষে সেই ফাঁদে পা দিয়ে দেয় পাচারকারীরা। ঘটনার বিবরণ

ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুরে। গত ২৩ শে আগস্ট রাতে বাংলার কাস্টমস আধিকারিকদের কাছে গোপন সূত্রে খবর আসে, বাংলাদেশে পাচার হয়ে যাচ্ছে এদেশের প্রাচীন কিছু ভগবানের মূর্তি। তৎক্ষণাৎ পরিকল্পনা মাফিক কালিয়াগঞ্জে হানা দেয় আধিকারিকরা। ধান বোঝাই ট্রাক দেখে প্রথমটায় ভুল হলেও, সেই ট্রাকের ভেতর থেকেই বেরল ২৫ টি প্রাচীন মূর্তি।