ব্রিটিশ সংবাদমাধ্যম “ডেইলি মেইল” এর চাঞ্চল্যকর তথ্য; রাশিয়ার করোনা ভ্যাকসিনে 31 পার্শ্ব প্রতিক্রিয়া! দুশ্চিন্তায় বিশ্ব স্বাস্থ্য

0

সমাচার ডেস্কঃ- রাশিয়া তার প্রথম ভ্যাকসিন আবিষ্কার করেছে। যা দুনিয়াতে এক বিশেষ খবর হিসেবে গৃহীত হয়েছে। কিন্তু এর মাঝেও রয়েছে অনেক ফাঁকফোকর। অনেক বিষয় যেগুলো উঠে আসছে ধীরে ধীরে। এর মধ্যে একটি চাঞ্চল্যকর বিষয় উঠে এসেছে পত্রিকায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ডেইলি মেইল’। বুধবার সংবাদপত্রটিতে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিশ্বের প্রথম রেজিস্ট্রেশন করা রাশিয়ার করোনা ভ্যাকসিন মাত্র ৩৮ জনের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছিল।

Shocking information from the British media “Daily Mail”; Russia’s Corona vaccine has 31 side effects! World health in concern

রাশিয়ার প্রধান পুতিন যে ভ্যাকসিন কে করোনার ভ্যাকসিন বলে দাবি করছেন তা কিন্তু এখনও পর্যন্ত বাজারে আসার মত উপযোগী হয়নি। এমনটাই দাবি তাদের। শুধু তাই নয়, ভ্যাকসিন গ্রহণকারীদের অনেকেরই মাংসপেশী ফুলে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

একদিকে চীন আমেরিকা ব্রিটেন প্রত্যেকেই তাদের আবিষ্কার চালিয়ে যাচ্ছে। ভারত ও পিছিয়ে নেই। প্রতি মুহূর্তে ভ্যাকসিন আবিষ্কার এর দিকে ধাপে ধাপে এগিয়ে চলছে। কিন্তু রাশিয়ার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠছে একাধিক জায়গায়।

স্বাস্থ্যবান ৩৮ জন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবক ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিয়েছিল। ভ্যাকসিন গ্রহণের পর তাদের ১৪৪টি পৃথক পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা রেকর্ড করা হয়েছে। আর সেই সমস্ত রেকর্ড এর মধ্যে রয়েছে একাধিক তথ্য।

এগুলোর অধিকাংশ এমনিতেই সেরে গিয়েছে। তবে গবেষণার ৪২তম দিনে ৩১টি পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগেছিলেন স্বেচ্ছাসেবকরা। পার্শ্ব প্রতিক্রিয়া গুলির মধ্যে বেশ কয়েকটি উল্লেখযোগ্য। তার মধ্যে রয়েছে, মাংসপেশী ফুলে যাওয়া, ব্যথা, দেহের তাপমাত্রা অনেক বেশি হয়ে যাওয়া এবং ইনজেকশন দেওয়ার স্থানে চুলকানি।