সঙ্গীত জগতে শোকের ছায়া ! প্রয়াত কিংবদন্তি সুর সম্রাজ্ঞী নির্মলা মিশ্র

0

সমাচার ডেস্কঃ প্রখ্যাত বাঙালি গায়িকা নির্মলা মিশ্র (৮১ বছর) রবিবার ভোররাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তিনি আজ দক্ষিণ কলকাতার চেতলা এলাকায় নিজের বাড়িতে ছিলেন। বালকৃষ্ণ দাস পুরস্কারে ভূষিত হন মিশ্র।

চিকিত্সারত ডাক্তার সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন যে নির্মলা মিশ্র আজ রাত ১২.০৫ টার দিকে হৃদরোগে আক্রান্ত হন এবং তাকে নিকটবর্তী নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়, যেখানে তাকে মৃত ঘোষণা করা হয়। তিনি বলেন- আজ রাতে মিশ্রের মরদেহ হাসপাতালে রাখা হবে।

নির্মলা মিশ্র ছিলেন অন্যতম সম্মানিত এবং প্রশংসিত প্লেব্যাক গায়িকা। তিনি ওড়িয়া ও বাংলা চলচ্চিত্রের জন্য অনেক গান গেয়েছেন। ‘ইমন একতা ঝিনুক’, ‘বলো তো আরশি’, ‘কাগোজের ফুল বোলে’, ‘ই বাংলার মাটি চাই’ এবং ‘আমি তোমার’-এর মতো অনেক জনপ্রিয় বাংলা গান রয়েছে, যেগুলোতে তিনি কণ্ঠ দিয়েছেন। এছাড়াও নির্মলা মিশ্রের ‘তুমি আকাশ একখুন জুড়ি’ এবং ‘আমি হারিয়ে ফেলছি গানের সাথিরে’-এর মতো চলচ্চিত্রের গানও রয়েছে।

রবিবার (৩১ জুলাই) নির্মলা মিশ্রকে রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে। সেখানে তার ভক্তরা শ্রদ্ধা জানাতে পারেন। এরপর কর্তলা শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে। পারিবারিক সূত্রে জানা গেছে, নির্মলা বাড়িতেই চিকিৎসার জন্য জোর করতেন। শেষবারের মতোও সে বাড়িতেই ছিল। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।এর আগেও বহুবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি হাসপাতালে ভর্তি এবং চিকিত্সার জন্য প্রস্তুত ছিলেন না, তাই বাড়িতে তার চিকিত্সার ব্যবস্থা করা হয়েছিল। আজ হঠাৎ তার স্বাস্থ্যের অবনতি হয় এবং শ্বাস নিতে কষ্ট হয়। তার পর মৃত্যু হয়েছে। চিকিৎসকদের মতে, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয়েছে নির্মলা মিশ্রের। এর আগে তিনি তিনটি স্ট্রোক এবং দুটি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।