উপসংহার হয়েছিল 370 ধারা! ভারত মাতার কাশ্মীর ভয় শূণ্য ;প্রথম জমি কিনে ইতিহাস গড়লো ভারতীয় সেনা

0

সমাচার ডেস্ক: 370 ধারা কাশ্মীর থেকে বিলোপ হয়েছিল যাকে ঘিরে উত্তাল হয়েছিল দেশের রাজ্য রাজনীতি। কিন্তু সেই ঐতিহাসিক ধারাকে বিলুপ্ত করে এক নতুন ইতিহাস করেছিল মোদি সরকার। যা হয়তো দলিল হিসেবে লেখা থাকবে এমনটাই মত প্রকাশ করেছিল বিশেষজ্ঞরা। সূত্রের খবর ১৯ পদাতিক ডিভিশন ইউনিটের কমান্ডিং অফিসার জেলা প্রশাসনের কাছে চিঠি দিয়েছেন, প্রশাসন ভারতীয় সেনাবাহিনীর কাছে জমিটি বিক্রি করতে চায় কিনা তা জানাতে।

সূত্রের খবর সেনাবাহিনী ৩০ শে মে’র মধ্যে জেলা প্রশাসনের জবাব চেয়েছে । এটি সম্ভবত প্রথমবারের মতো, উপত্যকায় জমি কেনার জন্য সেনাবাহিনী সরাসরি সংশ্লিষ্ট বিভাগকে সরাসরি চিঠি দিয়েছে। গত বছরের ৫ আগস্ট 370 ধারা বিলুপ্ত হয়েছিল এবং বাতিল করা হয়েছিল জম্মু-কাশ্মীরের স্পেশাল স্ট্যাটাস এবং তারপর থেকে যে কোন ব্যক্তি কাশ্মীরে জমি কিনতে পারে ।

যার শুরুটা করছে ভারতীয় সেনা। এই জমি বিষয়ে এখনো কোনো রকম পাকাপোক্ত কাজ হয়নি। কিন্তু খুব শীঘ্রই হয়ে যাবে বলে আশা প্রকাশ করছে অনেকে।উত্তর কাশ্মীর জেলার পট্টান এলাকার ত্পেরওয়ারীতে কেরি উচ্চভূমিতে 129 কানাল (6.5 হেক্টর) জমি কেনার বিষয়ে আগ্রহ প্রকাশ করে বারমুল্লা প্রশাসনের কাছে যোগাযোগ করেছে ।