বন্ধ ইস্কুল, মিলছে সুরাহা! ১২- আলাদা চ্যানেল! উল্লেখযোগ্য সিদ্ধান্ত কেন্দ্রের। LD বাড়লে আর কি পথ বেছে নেবে রাজ্য?

0

সমাচার ডেস্কঃ- লকডাউন(LD) এর জেরে বন্ধ হয়ে গেছে বিদ্যালয় কলেজ ইউনিভার্সিটি ছাত্রছাত্রীদের মধ্যে পড়াশোনা এখন প্রায় শিকেয়ে উঠেছে। এবার কেন্দ্র নিল বিশেষ পদক্ষেপ। কিন্তু কেন এমন পদক্ষেপ? বিদ্যালয় শিক্ষা ব্যবস্থা চালু হতে কি তাহলে সময় টা পেরিয়ে যাবে? অনেকটা বিশেষজ্ঞ মহলের কাছে এমন টাই কি খবর রয়েছে? উঠছে প্রশ্ন অভিভাবক মহলে অন্যতম হল ১২-টি ফ্রি টু এয়ার ডিটিএইচ চ্যালেন চালু করা। উচ্চশিক্ষার জন্যেও ডিটিএইচ চ্যানেল চালু করতে চায় কেন্দ্র, যার দায়িত্ব থাকবে AICTE-র ওপর।

এখন দেখার বিষয় কিভাবে এই শিক্ষাকে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়।
স্কুল পড়ুয়াদের সুবিধা্র্থে বিশেষ ডিরেক্ট টু হোম চ্যানেল শুরু করার পরিকল্পনা নিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এক থেকে ১২- প্রতিটি শ্রেণির জন্য আলাদা চ্যানেল চালু করা হবে।

বর্তমান রাজ্য সরকার পশ্চিমবঙ্গে বেসরকারি টিভি চ্যানেলগুলো কে দিয়ে যেভাবে শিক্ষাকে ঘরে ঘরে পৌঁছে দিচ্ছে তা যথেষ্ট প্রশংসার যোগ্য। কিন্তু এভাবে লকডাউন এর মেয়াদ বৃদ্ধি হতে থাকলে আরো যে নতুনভাবে পরিকল্পনাকে বাড়াতে হবে তা হয়তো বলার অপেক্ষা রাখে না বলছে শিক্ষা মহলের একাংশ।

শিক্ষামন্ত্রী পোখরিয়াল জানিয়েছেন যে “স্বয়ম প্রভা চ্যানেল যাতে সমস্ত বেসরকারি কেবল অপারেটরদের প্যাকেজে থাকে, সেটা তারা নিশ্চিত করছেন। স্বয়ম প্রভা হল মোট ৩২টি বিশেষ চ্যানেল যেগুলি উচ্চমানের শিক্ষা প্রদান করে টিভির মাধ্যমে। “