উপগ্রহ চিত্রে ফুটে উঠল ইন্দোচীন সীমান্তের বিতর্কিত এলাকার চাঞ্চল্যকর চিত্র

0

সমাচার ডেস্ক: 10 জুলাই স্যাটেলাইট চিত্রের সাহায্যে যে ছবি এসেছে তাতে ইন্দো-চীন সীমান্তের ফিঙ্গার এলাকায় চিন সেনার উপস্থিতি ক্রমশ হালকা হচ্ছে।চিনাদের খাঁটানো তাঁবু ও শেড এখনো ইন্দো চিন সীমান্তের এলাকায় আছে।

সাম্প্রতিক এই উপগ্রহ চিত্রে দেখা গেছে,এল এসির ডি ফ্যাক্টো বর্ডার এলাকাতে চিনাফৌজ অবস্থান করছে।দুই দেশের মধ্যে এমন সমঝোতা হয়েছে -যে দুই দেশের সামরিক বাহিনী কয়েকটি জায়গা থেকে পিছনে সরবে। যে চারটি জায়গা থেকে দুই দেশের সেনাবাহিনী সরে আসবে তা হলো লাদাখ গাল‌ওয়ান উপত্যাকা, হট স্প্রিংস, গোগরা এবং প্যাংগংয়ের ফিঙার রিজিয়ন।

চিত্র এও দেখা যাচ্ছে যে কতকগুলি জায়গা যেগুলি নির্মাণ করা হয়েছিল ,সেগুলি ভেঙে দেওয়া হয়েছে এবং জায়গাগুলি এখন পরিষ্কার আছে। এই সকল এলাকাগুলি হলো পেট্রোল পয়েন্ট 14 নম্বর, যেখানে 15 ই জুন লাঠি রড পাথর দিয়ে প্রথম ভারতীয় সেনার উপর হামলা করে চীনা সেনাবাহিনী। সেনাবাহিনীদের পদকর্তাদের ধারণা অনুযায়ী 45 জন চিনা সেনার মৃত্যু হয়েছে এর ফলে। এই 45 জন সেনার মধ্যে পদমর্যাদার একজন উচ্চ আধিকারিক ও সংঘর্ষের ফলে প্রাণ হারান।

ভারত ও চীনের মধ্যে আলোচনা করার পর এখন সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে-“রাষ্ট্রনেতাদের ঐকমত্যে পৌঁছানোর মতো মেনে চলা হবে।”এরসাথে তিনি এও বলেন যে-“সমস্যা তৈরি করে কোন রকম মতপার্থক্য রাখা হবেনা।”কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আরও একটি বিবৃতি দেওয়া হয় যেখানে বলা হয় যে-” দ্রুততার সাথে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ডিসএগেজমেন্ট প্রক্রিয়া শেষ করতে দুই পক্ষই সম্মতি মিলেছে।”

সরকারি সূত্র NDTV কে জানানো হয়েছে‌ যে জুলাইয়ের মাঝামাঝি সময় থেকেই সকল বিতর্কিত এলাকাকে চীনের বাহিনীকে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কেন্দ্রীয় সরকার সাবধানী ভাবে আশাবাদী।