নভেম্বরেই দেশে আসতে চলেছে রাশিয়ার স্পুটনিক-৫ ভ্যাকসিন!

0

সমাচার ডেস্ক:ভারতে স্পুটনিক-৫ টিকার ট্রায়াল ও বণ্টনের জন্য ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরির সঙ্গে চুক্তি করা হয়েছে।এবার সংস্থার সিইও কিরিল ডিমিত্রোভ বিভিন্ন বেসরকারি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে নভেম্বর থেকেই তারা টিকা পাঠাতে সক্ষম হবে।

আরডিআইএফ ও গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অফ এপিডেমোলজি ও মাইক্রোবাওলজি মিলে তৈরী করেছে স্পুটনিক-৫ টিকা। ডিমিত্রোভ জানান যাবতীয় কাগজপত্র জমা দেওয়া হয়েছে নিয়ন্ত্রক সংস্থাকে ও ট্রায়ালের খরচা আধাআধি ভাগ করে নেওয়া হবে ডক্টর রেড্ডি ল্যাবের সঙ্গে।

খুব শীগ্রই ভারতীয় সংস্থাকে প্রযুক্তি সরবরাহের কাজ শুরু হয়ে গিয়েছে।শুধু টিকা তৈরী নয় অন্য বাজারে বণ্টনের জন্যেও ডক্টর রেড্ডি ল্যাবের সঙ্গে কথা হয়ে গিয়েছে বলে তিনি জানান।

আরডিআইএফ জানিয়েছিল, ‘নিজেদের জনগণকে রক্ষা করার জন্য বিভিন্ন দেশে এবং সংস্থার কোভিড-বিরোধী টিকা থাকা নিয়ে ক্রমবর্ধমান সচেতনতা ফুটিয়ে তোলে’ ডক্টর রেড্ডি। বিবৃতিতে বলা হয়েছে, ‘কোভিড ১৯-এ সবচেয়ে মারাত্মকভাবে প্রভাবিত দেশগুলির মধ্যে আছে ভারত। আমাদের বিশ্বাস, ভারতকে কোভিড ১৯-এর বিরুদ্ধে যুদ্ধে সুরক্ষিত এবং বৈজ্ঞানিকভাবে বৈধ বিকল্প দেবে আমাদের অ্যাডিনোভাইরাস ডুয়াল ভাইরাস প্ল্যাটফর্ম।’

ডক্টর রেড্ডির কো-চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদ জানান, প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ফলাফলে ‘আশা দেখা গিয়েছে এবং ভারতীয় নিয়ন্ত্রকদের প্রয়োজনীয়তা পূরণে ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়াল করব আমরা।’