গবেষণা চলছে বিশ্বজুড়ে! করোনা ভাইরাসের ভ্যাকসিন কি আবিষ্কার করবে ভারত? প্রথম ট্রায়াল সফল 

0

রাজীব ঘোষঃ- তবে কি ভারত করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করে ফেলল? চণ্ডীগড়ের পিজি আই সেরকমই ইঙ্গিত দিয়েছে। গত সপ্তাহে সেন্ট্রাল গভর্নমেন্ট ফর ক্লিনিক্যাল ট্রায়াল অফ করোনা ভাইরাস ভ্যাকসিন কর্তৃপক্ষ চন্ডিগড় পি জি আই কে এই পরীক্ষার অনুমতি দেয়। সম্প্রতি ৬ জন করোনা ভাইরাসে আক্রান্তের শরীরে তাদের তৈরি ভ্যাকসিন দেওয়া হয়েছিল। এদিন জানা গিয়েছে, প্রথম ট্রায়ালে সাফল্য পেয়েছে চন্ডিগড় পি জি আই।

করোনা আক্রান্ত রোগীদের ০.৩ মিলি ডোজের ইনজেকশন দেওয়া হয়েছিল পরীক্ষামূলকভাবে। তিনদিনের মধ্যেই ওই ছয়জন করোনা আক্রান্তের ব্যাপক উন্নতি লক্ষ্য করা গিয়েছে। করোনা সংক্রমণের জন্য ওই আক্রান্তদের শ্বাসকষ্টের সমস্যা ছিল। কিন্তু ইনজেকশন নেওয়ার পর তাদের শ্বাসকষ্টের সমস্যা দূর হওয়ার পাশাপাশি সুস্থ হয়ে উঠেছেন, বলে জানিয়েছে চন্ডিগড় পি জি আই। তবে পিজি আই চন্ডিগড় এর এই পরীক্ষা এই মুহূর্তে সফল হলেও এখনই বড়োসড়ো আশ্বাস দিতে নারাজ তারা।

জানা গিয়েছে, আরও বেশি করে ট্রায়ালে গিয়ে একেবারে চূড়ান্ত সাফল্য পেলে তারপর তারা প্রকাশ্যে কোনকিছু ঘোষণা করবে। এই ধরনের ভ্যাকসিন কুষ্ঠ, নিউমোনিয়া ও টিউবারকিউলোসিস রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়। সম্প্রতি বৃটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সংক্রমণ রোগ একটি ভ্যাকসিন এর প্রথম ট্রায়ালের কাজ শেষ করেছে।

তবে তাদের পরীক্ষার ফলাফল এখনো পর্যন্ত জানা যায়নি। পি জি আই চণ্ডীগড়ের এই সাফল্য প্রকাশ্যে আসতেই গৃহবন্দী ভারতবাসী আশায় বুক বাঁধতে শুরু করেছে। সকলের আশা, গোটা বিশ্বকে করোনা ভাইরাস সংক্রমণ রুখতে ভারত পথ দেখাবে। পিজিআই চন্ডিগড় থেকেই এই মারণ ভাইরাসের করালগ্রাস রুখে দেওয়া যাবে।