৪৭ বছর পর অ্যাশেজে পুনরাবৃত্তি

এবারও ইংল্যান্ডের মাটিতে ২-২ ব্যবধানে সিরিজ ড্র হয়ে গেল।৭১ টি অ্যাসেজ সিরিজের মধ্যে ৩৩ বার সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া। আর ইংল্যান্ড জিতেছে ৩২ বার। ৬ টি সিরিজ ড্র। সবচেয়ে বেশি ড্র হয়েছে ইংল্যান্ডের মাটিতে।

ওভাল টেস্টে অস্ট্রেলিয়াকে ১৩৫ রানে হারিয়ে সিরিজ ড্র করে ফেলল ইংল্যান্ড। ফলে অ্যাসেজ  সিরিজ ২-২ ড্র হয়ে গেল। অ্যাসেজের ইতিহাসে এই ড্র প্রথম নয়। ১৯৭২ সালেও ২-২ ব্যবধানে অ্যাসেজ সিরিজ ড্র হয়েছিল, ইংল্যান্ডের মাটিতে হয়েছিল সিরিজ।

অ্যাশেজ বা দি অ্যাশেজ (ইংরেজি: The Ashes) ক্রিকেটের ট্রফিবিশেষ। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ারমধ্যকার অনুষ্ঠিত টেস্ট সিরিজ বিজয়ী দলকে ১৮৮২ সাল থেকে এই ট্রফি প্রদান করা হয়। ঊনবিংশ শতকের শেষদিকে ইংরেজ ক্রিকেট দল অস্ট্রেলিয়ার কাছে ওভালে পরাভূত হলে ইংরেজরা বিদ্রুপাত্মকভাবে শোক প্রকাশ করে। এ প্রেক্ষিতেই ধারাবাহিকভাবে ইংরেজরা একটি ‘ben strokesউপস্থাপন করে যা পরবর্তীতে ট্রফির মর্যাদা লাভ করে।

অ্যাসেজ সিরিজের ইতিহাস ঘাটলে দেখা যাবে মোট ৬ বার সিরিজ ড্র হয়েছে। ১৯৩৮ সালে প্রথম অ্যাসেজ সিরিজ ড্র হয়েছিল।  ১৯৬২-৬৩ সালেও এই সিরিজ ড্র হয়েছিল। ১৯৬৮ সালে ইংল্যান্ডের মাটিতে হওয়া অ্যাসেজ সিরিজ ড্র হয়েছিল। ১৯৭২ সালে ফের একবার ইংল্যান্ডের মাটিতে অ্যাসেজ সিরিজ ড্র হয়ে যায়। ২০১৯ সালে ৪৭ বছর পর ইংল্যান্ডের মাটিতে ফের একবার অ্যাসেজ সিরিজ ড্র হয়েছিল। এবারও ইংল্যান্ডের মাটিতে ২-২ ব্যবধানে সিরিজ ড্র হয়ে গেল।