অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হবে রাম মন্দির, মুসলিম সুন্নি ওয়াকফ বোর্ডকে দেওয়া হবে ৫ একর বিকল্প জমি

0

ওয়েব ডেস্ক: ৪০ দিনের ম্যারাথন শুনানির পর সর্বসম্মত ভাবে এই সিদ্ধান্তে পৌঁছয় সুপ্রিম কোর্ট। আজ ঐতিহাসিক বাবরি মসজিদের অযোধ্যা মামলার রায় ঘোষণা করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে ।

সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী অযোধ্যার  বিতর্কিত জমি  হিন্দুদের দেওয়া হোক।মন্দির বানাতে তিন মাসের মধ্যে ট্রাস্ট বানানোর জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট অযোধ্যাতেই মসজিদের জন্য  মুসলিম সুন্নি ওয়াকফ বোর্ডকে দেওয়া হবে ৫ একর বিকল্প জমি।

শনিবার শেষ হলো ৭০  বছর ধরে চলে আসা আইনি লড়াই। অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হচ্ছে রাম মন্দির। অযোধ্যায় ২.৭৭ একর জমি হিন্দু সংগঠনকে দেওয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত উল্লেখ্য প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ ১৬ অক্টোবর থেকে ৪০ দিনের ম্যারাথন শুনানির পরেও রাজনৈতিকভাবে সংবেদনশীল এই মামলার গুরুত্বকে মাথায় রেখেই এই রায়কে স্থগিত রেখেছিল, এমনটাই মনে করা হচ্ছে। বেশি প্রতীক্ষিত রায় হঠাৎ করেই ঘোষণা করবে কাল।

প্রসঙ্গত, দেশের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্কের সৃষ্টি হয় দাবি ও পাল্টা দাবিকে কেন্দ্র করে। হিন্দু পক্ষের দাবি, এই জায়গায় রামচন্দ্র জন্মগ্রহণ করেছিলেন, যেখানে ১৫২৮ সালে বাবর এর সেনাপতি মীর বাকি সেখানে এই বাবরি মসজিদ স্থাপন করেন। সমস্ত বিতরকের অবসান ঘটিয়ে সুপ্রিম কোর্টের রায়।