রাধাষ্টমী ব্রতকথা !

0

ওয়েব ডেস্কঃ আজ রাধাষ্টমী । হিন্দু সম্প্রদায়ের বেশ আনন্দ মুখর দিন । হিন্দুঘরে প্রধানত বৈষ্ণব ধর্মাবলম্বীরা সুখশান্তি ও মঙ্গলকামনায় এই ব্রত পালন করেন । এটি ভাদ্র মাসের শুক্লপক্ষে রাধাষ্টমী তিথিতে শ্রীরাধিকার পূজার অংশ হিসাবে পালন করা হয়।

ব্রতের নিয়মঃ রাধাষ্টমী ব্রত পালনের প্রথম পর্যায়ে প্রয়োজনীয় উপকরণ অর্থাৎ ফুল,আতপ চাল, সিদ্ধ চাল এবং নৈবেদ্য হিসাবে আটরকমের আটটি ফল সংগ্রহ করতে হয়।

দ্বিতীয় পর্যায়ে ব্রতের সারাদিন উপবাসী থেকে উপকরণগুলি দিয়ে রাধা ও অষ্টসখীর পূজা, এবং পৃথকভাবে বৃষভানু ও নন্দরাজার পূজা করতে হয়।

ব্রতের পরদিন ব্রাহ্মণ ও বৈষ্ণবদের ভোজন করিয়ে ব্রত সমাপন করতে হয়।

প্রার্থণা কি করবেনঃ তোমারই শক্তিবলে সুখে দুঃখে একরকম ভক্তির কাজ করছি। হে বিশ্বনিয়ামক! তোমার নিকট মনের ভাব ব্যক্ত করে তোমারই আমোঘ আশীর্দবা প্রার্থনা করছি। ভাব দাও এবং প্রাণের ভাব ভাষায় সরল ভাবে ব্যক্ত করার শক্তি দাও, আমি আনন্দে মনে তোমার লীলা তোমার শক্তি তোমার বিশ্ব কর্তৃত্ত্ব তোমার বিশ্বব্যাপিত্ব ভাষায় ব্যক্ত করে ভক্তি দ্বারা যেন নর নারীর মনের সংশয় দূর করতে পারি। আর ভক্তির প্রভাবে ভক্ত হয়ে নরনারী ভক্তিভাবে তোমায় ডেকে এবং তোমায় ভালবেসে যাতে ভবসাগর পার হতে পারে তার সুপথ যেন দেখাতে পারি। হে বিশ্বগুরু! দেখ যেন অভিমান পার হতে এসে লক্ষ্যভ্রষ্ট না করে। আর শক্তি দিও ভাব প্রকাশ করতে গিয়ে যেন ভ্রান্ত মতের অনুসরণ না করি। তুমি জ্ঞান দাও, বিজ্ঞান দাও, বিবেক দাও, ধৈর্য্য দাও, ধারণা দাও, তোমার প্রদত্ত শক্তি বলে যেন সত্যের প্রভার দিবানিশি হৃদয়ে জাগরুক থাকে। আর অকপট হৃদয় নির্ভর প্রাণে, সরল ভাষায় সরলভাবে যেন পবিত্র আর্য ধর্মতত্ত্ব ব্যক্ত করতে পারি। দীনের আজ এটাই প্রার্থনা ।